May 25, 2024, 1:47 pm


শাফিন আহমেদ

Published:
2024-05-15 11:33:51 BdST

এসএসসি উত্তীর্ণদের শিক্ষাবৃত্তি পেতে আবেদন করার নিয়ম


২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের শিক্ষাবৃত্তি দিচ্ছে বেসরকারি ডাচ্‌-বাংলা ব্যাংক লিমিটেড। পরীক্ষায় উত্তীর্ণরা অনলাইনের মাধ্যেমে আবেদন করতে পারবেন। উত্তীর্ণ কোনো শিক্ষার্থী এ শিক্ষাবৃত্তি পেলে এইচএসসি পর্যন্ত সে আর্থিক সহায়তা পাবে।

সম্প্রতি বেসরকারি ডাচ্‌-বাংলা ব্যাংক লিমিটেড এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এদিকে গতকাল মঙ্গলবার (১৪ মে) থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আগ্রহীরা আগামী ৮ জুন পর্যন্ত আবেদনের সুযোগ পাবে। প্রাথমিকভাবে বাছাই শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১২ জুন।

বিজ্ঞপ্তিসূত্রে জানা যায়, উচ্চমাধ্যমিক বা এইচএসসি পড়ার সময় প্রতি মাসে ২ হাজার ৫০০ টাকা করে ২ বছরে মোট ৬০ হাজার টাকা। পাঠ্য উপকরণ কিনতে প্রতি বছর ২ হাজার ৫০০ টাকা এবং পোশাকের জন্য ১ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে।

আবেদনের যোগ্যতা

এই শিক্ষাবৃত্তির জন্য সিটি করপোরেশন ও জেলা শহর এলাকার অন্তর্গত স্কুলের শিক্ষার্থীদের জিপিএ ৫ থাকতে হবে।

গ্রামীণ বা অনগ্রসর অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জিপিএ ৪ দশমিক ৮৩ থাকতে হবে।

বৃত্তির অন্যান্য শর্ত

যেসব শিক্ষার্থী সরকারি বৃত্তি ব্যতীত অন্য কোনো উৎস থেকে বৃত্তি পাচ্ছে, সে এ বৃত্তির জন্য বিবেচিত হবে না। গ্রামীণ অনগ্রসর এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য বৃত্তির শতকরা ৯০ শতাংশ নির্ধারিত থাকবে। মোট বৃত্তি শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।

আবেদনের সময় যা লাগবে

আবেদনকারীর পাসপোর্ট রঙিন ছবির স্ক্যান কপি।

আবেদনকারীর মা-বাবার পাসপোর্ট রঙিন ছবির স্ক্যান কপি।

এসএসসি-সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।

আবেদন করবেন যেভাবে

আবেদন প্রক্রিয়া ডাচ্‌-বাংলা ব্যাংকের ওয়েবসাইটে গিয়ে করতে হবে। চূড়ান্ত ফল ওয়েবসাইটে জানানো হবে। ওয়েবসাইটের Primary Selection Letter ও নির্দেশিকার প্রিন্ট কপিসহ সব কাগজের সত্যতা যাচাইয়ে ডাচ্‌-বাংলা ব্যাংকের যে কোনো শাখা বা মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখ : ১৩ জুন ২০২৪ থেকে ৯ জুলাই ২০২৪।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা