July 2, 2024, 4:00 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2024-06-29 14:42:42 BdST

দুর্নীতি বিরোধী অভিযান: আতঙ্কে ৯ ক্যাডার


সরকারি চাকরিতে বিসিএস ক্যাডার রয়েছে ২৬ টি। এর মধ্যে ১৪ টি সাধারণ ক্যাডার হিসাবে পরিচিত। আর প্রফেশনাল ক্যাডার বা পেশাজীবীদের ক্যাডার রয়েছে আরও ১২ টি। সব মিলিয়ে এই ২৬ টি ক্যাডারের মধ্যে এখন আতঙ্কে আছে ৯ টি ক্যাডারের কর্মকর্তাবৃন্দ।

সাম্প্রতিক সময়ে বেনজীর আহমেদ, মতিউর রহমান সহ বিভিন্ন ক্যাডারে সরকারি কর্মকর্তাদের দুর্নীতির ফিরিস্তি গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। দুর্নীতি দমন কমিশন বেনজীর, মতিউর সহ একাধিক সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত করছে। বেনজীর আহমেদ, মতিউর রহমান, কাজী আবু মাহমুদ ফয়সাল সহ বেশ কয়েকজনের ব্যাংক অ্যাকাউন্ট এবং স্থাবর সম্পত্তি ইতোমধ্যে ক্রোক করা হয়েছে। আর এর ফলে সরকারি কর্মকর্তাদের কারও কারও মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। 

সরকারি যে সমস্ত ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে এখন আতঙ্ক বিরাজ করছে, তাদের মধ্যে রয়েছে পুলিশ ক্যাডার। ইতোমধ্যে পুলিশ ক্যাডার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে গণমাধ্যমে সতর্কতার সাথে দুর্নীতির খবর প্রকাশের জন্য আহ্বান জানিয়ে একটি বিবৃতি দেওয়া হয়েছে। এই বিবৃতি নিয়ে গণমাধ্যমের অসন্তোষ গোপন থাকেনি। সাংবাদিকদের বিভিন্ন সংগঠন সমূহ পুলিশ অ্যাসোসিয়েশনের এই অবস্থানের নিন্দা জানিয়েছে। জাতীয় সংসদে এর সমালোচনা করেছেন আওয়ামী লীগের প্রভাবশালী একাধিক নেতা।

পুলিশের সাবেক প্রধান বেনজীর আহমেেদর পর বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তার দুর্নীতির ফিরিস্তি প্রকাশিত হচ্ছে এবং দুর্নীতি দমন কমিশন তাদের বিরুদ্ধে অনুসন্ধান করছে বলেও খবর পাওয়া গেছে। পুলিশ ক্যাডারের মধ্যে যারা বেনজীরের সমর্থক তাদেরকে নিয়েও নানা রকম কথাবার্তা হচ্ছে। এই বাস্তবতায় পুলিশের কর্মকর্তারা এখন আতঙ্কে আছেন।

তবে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, সৎ কর্মকর্তাদের জন্য আতঙ্কের কোন কারণ নেই। যারা দুর্নীতিবাজ তারা সব সময় আতঙ্কে থাকেন। 

সাধারণ ক্যাডারদের মধ্যে অন্য যে ক্যাডারদের অস্থিরতা এবং আতঙ্ক বিরাজ করছে তার মধ্যে রয়েছে বাংলাদেশ সিভিল সার্ভিস কর, বাংলাদেশ সিভিল সার্ভিস শুল্ক ও আবগারি, বাংলাদেশ সিভিল সার্ভিস নিরীক্ষা ও হিসাব।

এই ক্যাডারগুলোর মধ্যে চলছে এখন তোলপাড়। বিশেষ করে শুল্ক আবগারি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের কর্মকর্তারা বেশ আতঙ্কে আছেন। এই ক্যাডারের একাধিক কর্মকর্তা এখন দুদকের জালে ধরা পড়তে যাচ্ছেন বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

এর বাইরে পেশাদার ক্যাডারের মধ্যে কয়েকটি ক্যাডারের কর্মকর্তাদের এখন রাতের ঘুম হারাম হয়ে গেছে বলে খবর পাওয়া যাচ্ছে। এদের মধ্যে রয়েছেন বিসিএস সড়ক ও জনপথ, বিসিএস গণপূর্ত, বিসিএস বন, বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশল, বিসিএস রেলওয়ে।

এই ক্যাডারের কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে আগে থেকেই নানা রকম অভিযোগ উত্থাপিত তাদের বিরুদ্ধে দুর্নীতির নানা রকম খবর অতীতেও প্রকাশিত হয়েছিল। ফলে এবার দুর্নীতি বিরোধী অভিযানে তাদের মধ্যে আতঙ্কের পরিমাণ বেশি মাত্রায় ছড়িয়ে পড়েছে।

আর এই সব সরকারি কর্মকর্তাদের মধ্যে যারা দুর্নীতিবাজ তারা আতঙ্কে আছেন বটে, তবে যারা সৎ কর্মকর্তা তারা দুর্নীতি বিরোধী সরকারের এই অবস্থানকে স্বাগত জানাচ্ছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা