July 2, 2024, 4:08 pm


অনলাইন ডেস্ক:

Published:
2024-06-29 15:06:29 BdST

(টিসিবি) জন্য ৩ কোটি ৩০ লাখ লিটার ভোজ্যতেল কিনবে সরকার


ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৩ কোটি ৩০ লাখ লিটার ভোজ্যতেল কেনার অনুমোদন দিয়েছে সরকার। এরমধ্যে ২ কোটি ২০ লাখ সয়াবিন এবং এক কোটি ১০ লাখ রাইস ব্রাণ তেল রয়েছে।
স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে এই তেল কেনা হবে। এতে মোট ব্যয় হবে ৪৯৩ কোটি ১৪ লাখ ১০ হাজার টাকা।
বৃহস্পতিবার (২৯ জুন) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নতুন করে ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে (ওটিএম) ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৩৩১ কোটি ৫ লাখ ৬০ হাজার টাকা। প্রতি লিটার তেলের দাম পড়বে ১৫০ দশিক ৪৮ টাকা, যা আগে ছিল ১৫০ দশমিক ৯০ টাকা। সুপারিশকৃত দরদাতা হলো সিটি এডিবেল ওয়েল লিমিটেড।
বাণিজ্য মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবে স্থানীয়ভাবে উন্মুক্ত পুনঃদরপত্র (জাতীয়) পদ্ধতিতে (ওটিএম) ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এক কোটি ১০ লাখ লিটার রাইস ব্রাণ তেল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে ব্যয় হবে ১৬২ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা। প্রতি লিটার তেলের দাম পড়বে ১৪৭ দশমিক ৩৫ টাকা, যা আগে ছিল ১৫১ দশিমক ২৫ টাকা। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হলো মজুমদার প্রোডাক্টস লিমিটেড।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা