September 8, 2024, 5:44 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-07-16 22:53:48 BdST

মরিচ গুঁড়ার স্প্রে নিয়ে আন্দোলনে নারী শিক্ষার্থীরা


সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে আত্মরক্ষার জন্য মরিচ গুঁড়ার পানি নিয়ে অংশগ্রহণ করেছেন কয়েকজন ছাত্রী।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে অবস্থানরত কিছু ছাত্রীর হাতে মরিচ গুঁড়ার পানি দেখা গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীরা জানিয়েছেন, সোমবার ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ওপর নির্যাতন চালায়। তাই তারা আজ মরিচ গুঁড়া নিয়ে এসেছেন যেন কেউ আক্রমণ করতে না পারে।

এদিকে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ এবং প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন মঙ্গলবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছে। অন্যদিকে, মহান স্বাধীনতাকে অবমাননা, রাজাকারের সাফাই এবং সাধারণ শিক্ষার্থী ও নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে বাংলাদেশ ছাত্রলীগও একই দিন বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে।

মঙ্গলবার দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষের ফলে শিক্ষার্থী ও পথচারীসহ ছয়জন নিহত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রামে তিনজন, ঢাকায় দুইজন এবং রংপুরে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্ন করেন, ‘মুক্তিযুদ্ধ নিয়ে এত ক্ষোভ কেন? মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কিছুই পাবে না, তাহলে কি রাজাকারের নাতিপুতিরা সব পাবে?’ প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের পর আন্দোলনকারীরা অভিযোগ করেন যে, তাদের ‘রাজাকারের বাচ্চা বা নাতিপুতি’ বলা হয়েছে।

এই অভিযোগে রোববার রাত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবাদ শুরু করেন, যা দ্রুত রাজধানী এবং এরপর সারা দেশে ছড়িয়ে পড়ে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা