সামি

Published:
2019-11-06 17:00:19 BdST

কৃষক লীগের নতুন সভাপতি সমীর চন্দ্র, সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি


এফটি বাংলা

আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন সভাপতি হয়েছেন সমীর চন্দ্র আর সাধারণ সম্পাদক করা হয়েছে উম্মে কুলসুমকে।

দু'জনই আগের কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন। এই কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।

আজ বুধবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কৃষকলীগের ১০ম জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে তাদের নাম ঘোষণা করা হয়। দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে কমিটির শীর্ষ দুই পদে নাম প্রস্তাব করেন কাউন্সিলরা। সভাপতি পদে সাবেক সভাপতি মোতাহার হোসেন মোল্লাসহ ১৩ জন ও সাধারণ সম্পাদক পদে ১১ জনের নাম প্রস্তাবে আসে। কাউন্সিলের এই সেশনের ম‌নিট‌রিং করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

দীর্ঘ আট বছর পর কৃষক লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হল। সকাল ১১টায় দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন এবং কবুতর উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরপর সেখানে নির্মিত অস্থায়ী মঞ্চে অনুষ্ঠানের প্রথম অধিবেশনে পরিবেশন করা হয় কৃষক লীগের ‘কৃষক বাঁচাও দেশ বাঁচাও’ থিম সং। 

কৃষিবিদ সমীর চন্দ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় সাবেক শিক্ষার্থী। ১৯৮৩ সালে তিনি এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সমাজকল্যাণ সম্পাদক নির্বাচিত হন। এরই ধারাবাহিকতায় ১৯৮৭ সালে তিনি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

১৯৯১ সালে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের আজীবন সদস্য হন এবং ১৯৯২ সালে পরিষদের কেন্দ্রীয় প্রচার সম্পাদক নির্বাচিত হন এবং কৃষিবিদ ইনস্টিটিটের আজীবন সদস্যপদ লাভ করেন। ১৯৯৭ সালে তিনি বিপুল ভোটের ব্যাবধানে কৃষিবিদ ইনষ্টিউট ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক পদে জয়লাভ করেন এবং বাংলাদেশ কৃষক লীগের কৃষি উপকরণ বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। 

২০০২ সালে তিনি কৃষক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এবং কৃষিবিদ ইনষ্টিটিউটের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। রাজনৈতিক এবং সাংগঠনিক সফলতার ধারাবাহিকতায় কৃষিবিদ সমীর চন্দ ২০১২ সালে (আগের কমিটির) কৃষক লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক এবং কৃষিবিদ ইনষ্টিটিউটের পর পর ২ বার যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

আওয়ামী কৃষক লীগের নতুন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন উম্মে কুলসুম স্মৃতি। আর এর মধ্য দিয়ে সংগঠনের জন্মের পর থেকে শীর্ষ দুই পদের একটিতে প্রথমবারের মতো একজন নারীকে দায়িত্ব দেওয়া হল।

উম্মে কুলসুম স্মৃতি ১৯৬৩ সালের ১ জুন গাইবন্ধায় জন্মগ্রহণ করেন। তিনি দশম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি গাইবান্ধা -৩ (পলাশবাড়ী-সাদুল্যাপুর) নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। পেশায় আইনজীবী উম্মে কুলসুম স্মৃতি কৃষক লীগের গত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

কৃষক লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১২ সালের ১৯ জুলাই। সম্মেলনে মোতাহার হোসেন মোল্লাকে সভাপতি ও খোন্দকার শামসুল হক রেজাকে সাধারণ সম্পাদক করা হয়।

উল্লেখ্য ১৯৭২ সালের ১৯ এপ্রিল দেশের অর্থনৈতিক মুক্তির কার্যক্রমে কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক লীগ প্রতিষ্ঠা করেন। এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন ১৫ আগস্টে শহীদ কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাত।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা