September 19, 2024, 10:39 pm


আবু তাহের বাপ্পা

Published:
2019-12-20 04:51:17 BdST

অবৈধ সম্পদ অর্জনের দায়ে ব্যবসায়ীর বিরুদ্ধে দুদকের মামলা


এফটি বাংলা

সাড়ে ১৩ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ব্যবসায়ী মো. সাহেদুল হকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুদকের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী বাদী হয়ে মামলাটি দায়ের করে। দুদকের জনসংযোগ শাখা থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, সাহেদুল হক ২০১৭-১৮ করবর্ষ পর্যন্ত তার আয়কর রিটার্নে ক্রিস্টাল ব্রিজ প্রাইভেট লিমিটেডের এক লাখ এক হাজার শেয়ারের বিনিয়োগ দেখিয়েছেন এক কোটি এক লাখ টাকা। যার প্রকৃত আয়ের উৎস পাওয়া যায়নি। এছাড়া আসামি সাহেদুল হক নগদ ও বিভিন্ন ব্যাংকে জমা ৬২ লাখ ৪০ হাজার টাকা অস্থাবর সম্পদের ঘোষণা দিয়েছেন।

কিন্তু অনুসন্ধানকালে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রাপ্ত তথ্য ও তার নামে বিভিন্ন সঞ্চয়ী হিসাব যাচাই-বাছাই করে ৪ কোটি ৬৩ লাখ ৯৯ হাজার টাকার অস্থাবর সম্পদ পাওয়া যায়। যার কোনও বৈধ উৎস পাওয়া যায়নি। এছাড়াও তার নিজ নামে আরও ২ কোটি ৬২ লাখ ৬১ হাজার ৪৮৮ টাকার স্থাবর সম্পত্তি তথ্য পাওয়া যায়- যা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ।

এভাবে দুদকের অনুসন্ধানে সাহেদুল হকের বিরুদ্ধে বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে মোট ১৩ কোটি ৬৫ লাখ ৪০ হাজার ৯৩২ টাকার অবৈধ সম্পদের তথ্য পাওয়া গেছে। তার বিরুদ্ধে দুদক আইন ২০০৪ এর ২৭(১) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।

গত ১৮ সেপ্টেম্বর থেকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ক্যাসিনোর সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন প্রভাবশালীদের গ্রেপ্তার হয়। তার ধারাবাহিকতায় ৩০ সেপ্টেম্বর থেকে ক্যাসিনোর মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনকারীদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে।

শুদ্ধি অভিযান শুরুর পর অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এ পর্যন্ত ১৯টি মামলা দায়ের করেছে দুদক। কমিশনের পরিচালক সৈয়দ ইকবালের নেতৃত্বে সাত সদস্যের একটি টিম অনুসন্ধানের দায়িত্ব পালন করছেন।

অপর সদস্যরা হলেন- উপ-পরিচালক জাহাঙ্গীর আলম, সালাহউদ্দিন আহমেদ, গুলশান আনোয়ার প্রধান, সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী, সাইফুল ইসলাম, আতাউর রহমান ও মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা