May 20, 2024, 6:32 pm


Siyam Hoque

Published:
2020-03-09 18:51:38 BdST

বিভাগ অনুমোদনের দাবিতে উপাচার্যের কার্যালয়ে তালা


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ দপ্তরে তালা ঝুলিয়ে দিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

আজ সোমবার সরেজমিনে প্রশাসনিক ভবনে যেয়ে দেখা যায়,উপাচার্য কার্যালয় , রেজিস্ট্রার দপ্তর, প্রক্টর দপ্তর, পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর, অর্থ দপ্তর সহ বিভিন্ন দপ্তরে তালা ঝুলছে। এর ফলে প্রশাসনিক কোনো কর্মকর্তা সংশ্লিষ্ট দপ্তরে প্রবেশ করতে না পারায় প্রশাসনিক বন্ধ আছে।

অন্যদিকে প্রশাসনিক ভবনের সামনে ইতিহাস বিভাগের অনুমোদনের দাবীতে চতুর্থ দিনের মতো অনশন কর্মসূচি এবং ৩৩ তম দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করে যাচ্ছেন ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।এখন পর্যন্ত অনশন কর্মসূচি পালন করতে গিয়ে ৪ শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ছেন।

এ বিষয়ে ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কারিমুল হক জানান, ‘আমরা গত ১৮ ফেব্রুয়ারী প্রশাসনকে ৫ মার্চ পর্যন্ত সমস্যা সমাধানকল্পে আল্টিমেটাম দিয়েছিলাম। কিন্তু ১৭ দিন পর্যন্ত সমস্যা সমাধানে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় পূর্ব ঘোষণা অনুযায়ী বিভিন্ন দপ্তরে তালা দিয়েছি।’

প্রসঙ্গত, সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন ইউজিসির অনুমোদন ছাড়াই ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন। পরবর্তীতে চলতি বছরের ৬ ফেব্রুয়ারী বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ প্রদান করে।এমন সিদ্ধান্তের প্রতিবাদে ও ইতিহাস বিভাগের স্থায়ী অনুমোদনের দাবিতে একাডেমিক ও প্রশাসনিক ভবন তালা ঝুলিয়ে আন্দোলন ও অবস্থান কর্মসুচী শুরু করে বিভাগটির শিক্ষার্থীর।

এরপর গত ১৮ ফেব্রুয়ারি বিভাগ অনুমোদনের সমস্যা সমাধানকল্পে ইউজিসি কর্তৃক গঠিত কমিটির ওপর আস্থা রেখে আন্দোলন শিথিল করে ৫ মার্চ পর্যন্ত আল্টিমেটাম দেয়া আন্দোলনকারীরা। নির্দিষ্ট সময়সীমা পেড়িয়ে গেলে ইউজিসির কর্তৃক গঠিত কমিটি কোনো কার্যক্রম শুরু না করায় পূর্ব ঘোষণা অনুযায়ী ৬ মার্চ থেকে আমরণ অনশন কর্মসুচী শুরু করে শিক্ষার্থীরা।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা