September 19, 2024, 8:00 am


সামি

Published:
2020-03-23 22:33:57 BdST

‘লক ডাউন’ নিয়ে শেখ হাসিনা- ডা. আব্দুল্লাহ বৈঠক


প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্রিফ করলেন তার ব্যক্তিগত চিকিৎসক এবং আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মেডিসিন বিশেষজ্ঞ ডা. এ বি এম আব্দুল্লাহ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা গতকাল ডা. এবিএম আব্দুল্লাহর সঙ্গে দেখা করেন। তারা ইমপেরিয়াল কলেজের ইপিডিমোলজি বিভাগের একটি গবেষণা রিপোর্ট নিয়ে ডা. এবিএম আব্দুল্লাহর সঙ্গে আলোচনা করেন। সেখানে বাংলাদেশে করোনা ছড়িয়ে পড়ার এবং ব্যাপক বিস্তৃতির আশংকা প্রকাশ করা হয়েছে।

আজ সকালে ডা. এবিএম আব্দুল্লাহ এই রিপোর্টের বিষয়বস্তু নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন। প্রধানমন্ত্রীকে ‘লক ডাউন’- এর ব্যাপারে একটি সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজনীয়তার কথা বলেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী ‘লক ডাউন’ এর ব্যাপারে নীতিগত ব্যাপারে রাজি হয়েছেন। কিন্তু তিনি বলেছেন, গরীব মানুষগুলো যেন নূন্যতম খেতে পারেন সে চিন্তা করেই তিনি ‘লক ডাউন’ করছেন না সারাদেশ। এ ‘লক ডাউন’ এ দেশের কোন মানুষ যেন না খেয়ে থাকে সেটাই শেখ হাসিনার সবচেয়ে বড় বিবেচ্য বিষয়।

শেখ হাসিনা এক্ষেত্রে মানবিক বিষয় সবার আগে বিবেচনা করছেন।  তিনি মনে করছেন, প্রত্যেকটা গরীব মানুষের নূন্যতম খাবার ব্যবস্থা করেই প্রয়োজনে ‘লক ডাউন’ করা হবে। তিনি এটাও জানিয়েছেন, ইতিমধ্যে আংশিক ‘লক ডাউন’ হচ্ছে। মাদারিপুরের শিবচর, কিশোরগঞ্জের ভৈরবে লক ডাউন হয়েছে। যেখানে যেখোনে প্রয়োজন সেখানে সেখানে লক ডাউন হচ্ছে।

সরকার যা যা করার দরকার সবকিছু করবে। কিন্তু এমন একটা পরিস্থিতি সরকার তৈরী করতে চায় না যাতে গরীব কিংবা দরিদ্র মানুষ না খেয়ে থাকবে। গরীব দরিদ্র মানুষের কথা চিন্তা করেই ‘লক ডাউন’ এর পথে এগুবে দেশ।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা