September 23, 2024, 3:24 am


নিজস্ব সংবাদদাতা

Published:
2022-10-22 22:20:49 BdST

বেগম রওশন এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টির নেতা কর্মীরা ঐক্যবদ্ধ ১০ম কাউন্সিল হবে জাতীয় পার্টির জন্য টার্নিং পয়েন্ট


 সাবেক রাষ্ট্রপতি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ এরশাদের অবর্তমানে পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ এমপির নেতৃত্বে সারাদেশের জাতীয় পার্টির নেতা কর্মীরা ঐক্যবদ্ধ। ৯ম কাউন্সিলে দায়িত্বপ্রাপ্ত জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের পার্টির গঠনতান্ত্রিক লক্ষ্য-উদ্দেশ্য, নিয়মাবলী এবং পার্টির মূল আদর্শ সুষ্ঠুভাবে পরিচালিত করছেনা বলে অভিযোগ রয়েছে। জি.এম কাদের পার্টির গনতান্ত্রিক গৃহীত আদর্শ, নিয়ম ও নীতিমালা থেকে সরে গিয়ে ভ্রান্ত পথে অগ্রসর হচ্ছে। এমনই অভিযোগে ৩১শে আগস্ট সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এমপির সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়। আগামী ২৬ নভেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে জাতীয় পার্টির ১০ম কাউন্সিল আহবান করা হয়েছে। এ কাউন্সিলকে ঘিরে সারাদেশে এখন চলছে রাজনৈতিক চুলচেরা বিশ্লেষণ। আসন্ন ১১তম জাতীয় সংসদ নির্বাচনের পূর্ব-মূহুর্তে জাতীয় পার্টির জন্য এ কাউন্সিল অত্যন্ত তাৎপর্য বহন করে এমনই ধারনা রাজনৈতিক বোদ্ধাদের।

দেশের রাজনৈতিক অঙ্গন পেরিয়ে সারাদেশের চায়ের দোকানে ও জাতীয় পার্টির কাউন্সিলকে ঘিরে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে এ কাউন্সিল রাজনীতির নতুন মেরুকরণ হতে পারে বলে অনেকে মনে করছে। আলোচনা যাই হোক না কেন চায়ের কাপের চুমুকে সবার দৃষ্টি ২৬ নভেম্বর জাতীয় পার্টি ১০ম কাউন্সিল।

দ্য ফিন্যান্স টুডে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে জাতীয় পার্টির নীতিনির্ধারণী পর্যায়ে পর্যন্ত আসন্ন কাউন্সিল নিয়ে কথা বলছে। বর্তমান প্রেসিডিয়াম সদস্যদের সিংহভাগ অংশ ৩০ অক্টোবরের সংসদ অধিবেশনের দিকে তাকিয়ে আছে। এর পূর্বেই বর্তমানে বিদেশে চিকিৎসাধীন বেগম রওশন এরশাদ এমপি দেশে ফিরে আসবে এবং আগামী সংসদ অধিবেশনে বিরোধী দলীয় নেতার আসনে সংসদে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

অপরদিকে, জাতীয় পার্টির অধিকাংশ বর্তমান সংসদের সদস্যরা জিএম কাদেরকে বিরোধীদলীয় নেতা হিসেবে নির্বাচিত করেছে। কি হতে যাচ্ছে আগামী সংসদ অধিবেশনে, কে বসবে বিরোধীদলীয় নেতার আসনে! এটাই এখন টক অব দ্য কান্ট্রি।

দ্য ফিন্যান্স টুডে প্রতিনিধিগণ বর্তমান সংসদের অধিকাংশ সংসদ সদস্যের সাথে কথা বলেছেন, কোনো সংসদ সদস্যই নিজেদের নাম প্রকাশ করে বক্তব্য দিতে চাচ্ছেন না। তবে যিনি সংসদের বিরোধীদলীয় নেতার চেয়ারে বসবেন তার দিকেই থাকবে অধিকাংশ সংসদ সদস্যরা, এমন আভাষ পাওয়া গেছে।

সারাদেশে জাতীয় পার্টির নেতা-কর্মীরা বেগম রওশন এরশাদের নেতৃত্বে ঐক্যবদ্ধ বলে দাবি করেন এরশাদ ট্রাস্টের চেয়ারম্যান ও ১০ম কাউন্সিল প্রস্তুতি কমিটির অন্যতম সদস্য জাতীয় পার্টি নেতা- কাজী মামুনুর রশীদ। তিনি বলেন জাতীয় পার্টি দেশের সাধারণ জনগণের হৃদয়ের স্পন্দন। জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক সফল রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসাইন মুহাম্মদ এরশাদের জাতীয় পার্টির মধ্যে কোন বেইমানের স্থান হবে না। কাজী মামুনুর রশীদ আরও বলেন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম মেম্বার ও সংসদ সদস্যের অধিকাংশই আগামী কাউন্সিল অধিবেশনে যোগদান করবেন। ১০ম কাউন্সিল হবে জাতীয় পার্টির জন্য ঐতিহাসিক কাউন্সিল।

তিনি আরও বলেন, দেশে বর্তমানে রাজনীতি এক বিরাট নেতৃত্বের শূন্যতা বিরাজ করছে। আমাদের পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ এমপি দীর্ঘ প্রায় ৪০ বছর যাবত রাজনীতির মাঠে পথে প্রান্তে নেতৃত্ব দিয়ে আসছে। তার নেতৃত্বে জাতীয় পার্টি আজ অনেক বেশি শক্তিশালী। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক সফল রাষ্ট্রপতি হুসাইন মোহাম্মদ এরশাদ স্যারের জীবদ্দশায় পার্টির শৃঙ্খলা ভঙ্গের দায়ে জি.এম.কাদেরকে একাধিকবার পার্টি থেকে বের করে দিয়েছিলেন। বর্তমানে তিনি দলের চেয়ারম্যান পদে আসিন হওয়ার পর পার্টিকে বাণিজ্যিক সংগঠনে রূপান্তরিত করেছে। পার্টি ভিতরে নিজস্ব বলয় তৈরি পার্টি গঠনতন্ত্র মোতাবেক পার্টিকে  পরিচালিত না করার কারনে পার্টি থেকে গুরুত্বপূর্ন অনেক নেতৃবৃন্দকে সরে যেতে হয়েছে অথবা পার্টির কার্যক্রম থেকে নিজেকে নিষ্ক্রিয় করে রেখেছে। জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক ও বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদ এমপি নিষ্ক্রিয় ও পার্টি থেকে যে সমস্ত কেন্দ্রীয় নেতারা অভিমান করে দূরে চলে গিয়েছে তাদেরকে পুনরায় পার্টিতে ফিরিয়ে এনে উপযুক্ত মর্যাদা দিয়ে পার্টির কার্যক্রম ও দেশ গঠনে ভূমিকা রাখার ব্যাপারে গুরুত্ব আরোপ করেছে। অতএব, আগামী ১০ম কাউন্সিল জাতীয় পার্টির সর্বস্তরের নেতৃবৃন্দের মিলনমেলায় পরিনত হবে।

দ্য ফিন্যান্স টুডের এক প্রশ্নের জবাবে কাজী মামুনুর রশিদ বলেন, ৯ম কাউন্সিলে পার্টির গঠনতন্ত্র অনুযায়ী সর্বোচ্চ ক্ষমতার অধিকারী প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ এমপি। জি.এম কাদের সাহেব রাতের অন্ধকারে নিজের স্বার্থ  হাসিল করার জন্য পার্টির গঠনতন্ত্র পরিবর্তন করে নির্বাচন কমিশনে জমা দিয়েছে বলে আমরা জানতে পেরেছি। অথচ ৯ম কাউন্সিলের পাশকৃত সর্বশেষ গঠনতন্ত্র আমাদের হাতে রয়েছে। কাউন্সিল ব্যতিত গঠনতন্ত্র পরিবর্তন করার এখতিয়ার কারো নেই। পার্টির গঠনতন্ত্র কারো ব্যক্তি বা পারিবারিক সম্পত্তি নয়। অতএব ১০ম কাউন্সিলেই  জি.এম কাদেরের ব্যাপারে কাউন্সিলাররা সিদ্ধান্ত গ্রহন করবেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from National