September 20, 2024, 8:56 pm


সুমাইয়া সুলতানা

Published:
2020-05-10 22:15:54 BdST

মায়ের অসীম ভালোবাসার অন্যরকম প্রতিদান


মা’, ছোট্ট এই শব্দের ভিতরেই লুকিয়ে আছে পৃথিবীর সকল ভালবাসা। বিখ্যাত লেখক হুমায়ুন আহমদের মতে, “মা পৃথিবীর একমাত্র ব্যাংক, যেখানে সন্তানের সকল দুঃখ কষ্ট জমা রাখা যায়।” মা তো তিনিই যিনি নিজের রক্তের শেষবিন্দু পর্যন্ত সন্তানের জন্য বিসর্জন দিতে দ্বিধা করেন না। এমন মা-কে নিয়ে একটি দিবস হলে সমস্যা কোথায়। যে যার মত করে পালন করবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই এই দিবসের বিপক্ষে অবস্থান করে লিখেছে, 'মায়ের জন্য নির্দিষ্ট কোন দিবস হয় না। প্রতিটি দিনই মা দিবস। এমন হলে বৃদ্ধাশ্রমে মা-দের স্থান হতো না।"

তাদের উদ্দ্যেশ্যে বলি, "বছরের কয়টা দিন আপনি আপনার মা-কে বলেছেন "মা তোমাকে অনেক ভালবাসি"?

আসলে সন্তানের প্রতি মায়ের, মায়ের প্রতি সন্তানের ভালবাসা ভাষায় প্রকাশ করা যায় না। তবু বছরের একটা দিন যদি মা-কে ভালবাসি বলা যায় মন্দ কি? 

প্রতিদিন প্রতিক্ষণ মা'কে ভালবাসুন। কেউ না করেনি। কিন্তু প্রতিদিনই কি আপনি মা'কে 'স্পেশাল ফিল' করেন? না, কারন আপনার, আমার সবার কাছেই মা মানে 'টেকেন ফর গ্রান্টেড'।

মা পানি দাও, খাবার দাও, জামাকাপড় এনে দাও, মা বেড়াতে নিয়ে যাও ইত্যাদি নানারকম বাহানা আমরা মায়ের কাছেই প্রকাশ করি। আর মা আমাদের সব দাবিই পূরন করার চেষ্টা করেন।

আমরা জানি এসব মা'ই করেন। এই যে মা প্রতিদিনই আপনার জন্য ভাত নিয়ে বসে বসে অপেক্ষা করে বড় মাছের মুড়োটা আপনার পাতে তুলে দিয়ে নিজে হয়তো ডাল দিয়ে ভাত খেয়ে নিয়েছেন। কিন্তু আপনি কি কখনো খেয়াল করেছেন? খেয়াল করলেও, কখনো কি মা'কে জড়িয়ে ধরে বলেছেন, 'ভালবাসি'। না, করেন নি। কারন আপনি জানেন, মা তো এসব করবেই।এসবের জন্য আলাদা করে বলার কি দরকার আছে? তাই না।

অবশ্যই দরকার আছে। প্রতিটি  সম্পর্ককে আলাদা করে, বিশেষ করে জানান দেয়ার প্রয়োজন আছে। ৩৬৫ দিন মা'কে ভালবাসতে কে না করেছে! তবে এই একটা দিন মাকে অন্যরকমভাবে ফিল করান।

সবাই সারপ্রাইজড হতে ভালবাসে। মা'য়ের জন্য একটা গোলাপ বা একটা সুতি শাড়ী কিনে নিয়ে মা'কে জড়িয়ে ধরে বলুন, "মা, তোমায় খুব ভালবাসি। প্রতিদিন তো আর বলা হয় না, প্রতিটা ক্ষণেই ভালবাসি। কিন্তু আজকের দিনটি শুধু তোমার জন্য।" মা'কে নিয়ে একটু ঘুরতে যান তার প্রিয় কোন জায়গায় বা নিতান্তই বাড়ির ছাদে। তার চোখের তারায় চিকচিকে ঝিলিক দেখলেই বুঝবেন তিনি কতটা খুশি হয়েছেন।

প্রতিদিন নানা ব্যস্ততার কারনে হয়ত পারবেন না-কিন্তু এই একটা দিনে আপনি তাকে ভালবাসার জানান দিন। এই একটি বিশেষ দিন অতিবাহিত হওয়ার পর দেখবেন এরপর সারাটা বছর মা অপেক্ষা করবেন, আবার কবে মা দিবস আসবে। আবার মা তার সন্তানকে কাছে পাবেন অন্যরকমভাবে।

সম্পর্ককে মাঝে মাঝে ঝালাই করতে হয়, যেমনটি আপনি আপনার প্রিয় মোটরবাইকটিকে খুব যত্ন করে গোসল করান, ধুয়ে মুছে পলিশ করেন। সেটা করার পর আপনার নিশ্চয় অদ্ভুত এক ভাললাগা কাজ করে। সম্পর্কগুলোও এমনই। মাঝে মাঝে ঝালাই করতে হয়, পলিশ করতে হয়। তাতে ভালবাসার বন্ধন গাঢ় হয়, মা-ছেলের সম্পর্কের ভিত্তি মজবুত হয়।

আমিও একজন মা। আমি জানি আমার বাচ্চারা আমায় ভালবাসে। কিন্তু হয়ত প্রতিদিনই বলেনা। এই একটা দিন তারা লুকিয়ে লুকিয়ে কাগজ কেটে কার্ড বানায়। আমি দেখেও, না দেখার ভান করি, মনে মনে অনেক পুলকিত হই। ওদের জমানো টাকা দিয়ে একটু চকলেট আর ছাদ থেকে ছিঁড়ে আনা ফুল নিয়ে আমাকে যখন বলে 'হ্যাপি মাদার্স ডে'; তখন চোখে জল এমনি এমনিই চলে আসে।

আমি জানি ছোট ছোট হাতের তৈরি ওই কার্ডগুলো আমার জন্যই। ওগুলো অমূল্য, ওগুলোর দ্বিতীয় কোন কপি হয় না। মনে মনে আমি পরবর্তী 'মাদার্স ডে' এর জন্য অপেক্ষা করি আবারো কোন অমূল্য ভালবাসার 'লোভে'। 

কে না করেছে ৩৬৫ দিন মা'কে ভালবাসতে? কিন্তু একটা দিন তাকে স্পেশাল ফিল করান।

রিলেশনশিপ সাইকোলজিতে একটু উকি দিলে দেখি যে, ভালবাসার মানুষকে মাঝে মধ্যে জানান দিতে হয়, মুখ ফুটে বলতে হয় 'আমি তোমাকে ভালবাসি', আমি তোমার জন্য কেয়ার করি। এই ছোট ছোট বাক্যগুলো সম্পর্কের ঢিলে হয়ে যাওয়া তারগুলোকে টান টান করে তুলবে।

ভালবাসা প্রকাশেরও বিষয়। মনের সিন্দুকে তালা দিয়ে রাখবেন ভালবাসা, আবার আশা করবেন অপরপক্ষ বুঝে নিবে; তেমনটি আসলে বেশীদিন হয়না। সিন্দুকে তালাবদ্ধ করে টাকা রাখুন, স্যাঁতস্যাঁতে হয়ে যাবে। সেই টাকা চালাতে আপনাকে বেশ বেগ পেতে হবে।

তাই বলি, মনের সিন্দুকে ভালবাসা আটকে না রেখে খুলে বের করুন, মাকে ভালবাসেন, সেটা মুখ ফুটে বলুন। দিস উইল ডু ম্যাজিক ইন এ রিলেশনশিপ।

তেমনি মা'কেও এই একটা দিন স্পেশালি ট্রিট করুন। মা'কে বলুন, "মা, তোমাকে খুব ভালবাসি, তুমি ছাড়া আমি অচল।" মায়ের বুকে যে অনুভুতি হবে, সেটা আপনার কল্পনারও বাইরে।

তাই বছরের প্রতিটি দিন মাকে ভালোবাসুন, কিন্তু ওই একটি দিন জানান দিন।

মা-সন্তানের সম্পর্কটাতে একটু আলোবাতাস লাগান এই বিশেষ দিনে। আশাকরি, মা দিবস সব সন্তান ও মা'র জন্য স্মরণীয় হয়ে থাকবে। সারাবছরের ভালবাসা তো থাকছেই।

পৃথিবীর সব মায়ের জন্য মা দিবসের অহর্নিশ শুভেচ্ছা আর নিরন্তর ভালবাসা।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা