September 20, 2024, 10:41 pm


অনলাইন ডেস্ক:

Published:
2024-06-09 10:30:01 BdST

চলতি অর্থবছরে এমপিও হবে কি না, জানালেন শিক্ষামন্ত্রী


এ কাজটি বর্তমানে ডিজিটাল পদ্ধতিতে অটোমেশনের মাধ্যমে সম্পন্ন হচ্ছে। সারা দেশে এমপিওবিহীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগ কর্তৃক সময়ে সময়ে বিজ্ঞপ্তির মাধ্যমে এমপিওভুক্ত করা হয়। চলতি অর্থবছরের আর এক মাস বাকি আছে। এই স্বল্প সময়ে নতুন কোনও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার কোনও পরিকল্পনা নেই।কাম্য শিক্ষার্থী, পাসের হার, প্রাপ্যতা ও প্রয়োজনীয় যোগ্যতার ভিত্তিতে এমপিওভুক্ত করা হয়ে থাকে জানিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ একটি চলমান প্রক্রিয়া। 
রবিবার (৯ জুন) সংসদের বাজেট অধিবেশনে সরকারদলীয় সংসদ সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।
এ সময় বর্তমানে সারা দেশে ৪ হাজার ৬১৩টি এমপিওবিহীন (মান্থলি পেমেন্ট অর্ডার) শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
অবসর ভাতা যেন দ্রুত পান
সংসদ সদস্য মো. সিদ্দিকুর রহমান পটোয়ারীর অপর এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষকদের অবসরভাতা ও কল্যাণভাতা প্রাপ্তিতে দেরির সমস্যা সমাধানে সরকার আন্তরিক রয়েছে। এ খাতে পর্যাপ্ত অর্থসংস্থান না থাকায় মলত বেশি সময় লাগছে এবং সমস্যা তৈরি হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট থেকে অবসর-উত্তরকালে শিক্ষকরা প্রাপ্য অর্থ যেন দ্রুত পেতে পারেন, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগ সমস্যার উত্তরণে কমিটি গঠন করা হয়েছে এবং গঠিত কমিটি তাদের কার্যক্রম শুরু করেছে।
২৯টি বিশ্ববিদ্যালয়ে ভিসি পদ শূন্য
মহিলা আসনের এমপি ফরিদা ইয়াসমিনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, দেশের ২৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের (ভিসি) পদ শূন্য রয়েছে। ৩৫টিতে ট্রেজারার পদ শূন্য আছে। দেশে বর্তমানে ১১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমিত দেওয়া হয়েছে; যার মধ্যে ১০৫টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চালু আছে।
কওমি শিক্ষা বোর্ড গঠন পর্যালোচনাধীন
স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, সারা দেশের কওমি মাদ্রাসাগুলোয় অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো সুযোগ-সুবিধা প্রদানের উদ্যোগ গ্রহণ করার পরিকল্পনা সরকারের আছে। তবে কওমি মাদ্রাসাগুলো মাদ্রাসা শিক্ষা বোর্ডের কারিকুলামে চলছে না। এ লক্ষ্যে সমন্বিত একটি নীতিমালা প্রণয়ন এবং কওমি মাদ্রাসা-সংক্রান্ত বর্তমানে পৃথক পৃথকভাবে পরিচালিত ছয়টি বোর্ডকে সমন্বিত করে একটি কওমি শিক্ষা বোর্ড গঠনের বিষয়টি সরকারের পর্যালোচনাধীন আছে।
৬৯৬ প্রাথমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু
চট্টগ্রাম ১১ আসনের সরকারদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, এখন পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ৬৯৬টি প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করা হয়েছে।
তিনি আরও জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ আলোচনার মাধ্যমে পর্যায়ক্রমে চালু করার বিষয়টি প্রক্রিয়া চলমান রয়েছে।
স্বতন্ত্র সংসদ সদস্য পংকজ নাথের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী রুমানা জানান, সারা দেশে ৫০ জনেরও কম শিক্ষার্থী আছে, এমন প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৯৪৪।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা