September 20, 2024, 8:30 pm


কূটনৈতিক প্রতিবেদক

Published:
2024-06-29 01:14:17 BdST

প্রধানমন্ত্রীর চীন সফরে যুগান্তকারী বাণিজ্য চুক্তির সম্ভাবনা


প্রধানমন্ত্রী ভারত সফরের পরপরই চীন সফরে যাচ্ছেন। আগামী ৮ থেকে ১১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের রাষ্ট্রীয় সফরে চীন যাবেন।

দীর্ঘদিন পর দ্বিপক্ষীয় এই সফরে বাংলাদেশ ও চীনের মধ্যে কমপক্ষে ১০টি চুক্তি স্বাক্ষর হতে পারে। এর মধ্যে যুগান্তকারী বাণিজ্য চুক্তি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এছাড়াও প্রায় ৭০০ কোটি ডলার সমপরিমাণের একটি ঋণ চুক্তি নিয়ে আলোচনা চলছে দুই দেশের কর্মকর্তাদের মধ্যে।

 

প্রধানমন্ত্রীর সফরের ঠিক আগে চীনের ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানচাও ঢাকা সফর করেছেন। সফরে তার সঙ্গে বৈঠক করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, ৮ থেকে ১১ জুলাইয়ের মধ্যে প্রধানমন্ত্রীর চীন সফরের সম্ভাবনা বেশি।

তিনি বলেন, আমাদের উন্নয়ন প্রক্রিয়ায় অনেক ক্ষেত্রে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সামনে প্রধানমন্ত্রী যে সফরে যাচ্ছেন, তাতে গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে, সেটি আমরা প্রত্যাশা করছি। সেই সফরের আগে তার (লিউ জিয়ানচাও) আগমনটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, চার দিনের সফরের দ্বিতীয় দিন ৯ জুলাই দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও লি ছিয়াংয়ের মধ্যে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক হবে। পরদিন ১০ জুলাই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক হবে শেখ হাসিনার। একই দিন চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চায়নার প্রেসিডেন্ট ঝাও লেজির সঙ্গে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রীর।

এ ছাড়া চীনের ব্যবসায়ীদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠকের আয়োজন থাকবে সফরে। কর্মকর্তারা জানান, বাণিজ্য ও অর্থনীতিই হবে এবারের সফরের অগ্রাধিকার। ইতোমধ্যেই ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তুতি নেওয়া হয়েছে। এর মধ্যে চীনের কাছ থেকে বাণিজ্য সহায়তা ও বাজেট সহায়তার আওতায় ঋণ, বিনিয়োগ সুরক্ষা, ডিজিটাল অর্থনীতি, ব্লু ইকোনমি, মুক্ত বাণিজ্য চুক্তির সমীক্ষার ঘোষণা ও একাধিক সেতু নির্মাণ ও সংস্কার ইত্যাদি প্রসঙ্গ রয়েছে।

আলোচনা চলছে বাংলাদেশের জন্য চীনের ৭০০ কোটি ডলারের সমপরিমাণ ঋণ নিয়ে। এর মধ্যে বাণিজ্য সহায়তার আওতায় ৫০০ কোটি ডলার ও বাজেট সহায়তার আওতায় ২০০ কোটি ডলারের সমপরিমাণ অর্থ চীনা মুদ্রায় বাংলাদেশকে ঋণ দেবে চীন।

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গত ১০ বছরে চারবার গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে। ২০১৪ সালে বেইজিংয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় সফর, ২০১৬ সালে শি জিন পিংয়ের ঢাকা সফর, ২০১৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর আবার বেইজিং সফর এবং ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনের সাইডলাইনে তাদের মধ্যে বৈঠক হয়। আর এবার চার দিনের দ্বিপক্ষীয় সফরে বেইজিং যাচ্ছেন শেখ হাসিনা।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা