September 20, 2024, 8:48 pm


কূটনৈতিক প্রতিবেদক

Published:
2024-06-29 01:35:55 BdST

বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করতে চায় জাপান


বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও সফরের সময় সরকারি নিরাপত্তা সহায়তায় বাংলাদেশকে (ওএসএ) যুক্ত করেছে জাপান।

সমরাস্ত্র বিক্রি ও প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে বাংলাদেশের কাছে একটি বিশেষায়িত প্রতিরক্ষা চুক্তি সইয়ের প্রস্তাব দিয়েছে জাপান।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠেয় দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ উপমন্ত্রী ওনো কাইছি তাঁর দেশের নেতৃত্ব দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ ও জাপানের পররাষ্ট্রসচিব পর্যায়ের পঞ্চম বৈঠকে দুই দেশের সম্পর্কের নানা বিষয় নিয়ে আলোচনা হয়। তবে এবারের বৈঠকে মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও সফরের সময় নেওয়া সিদ্ধান্তগুলোর পর্যালোচনা বিশেষ অগ্রাধিকার পায়।

এছাড়া বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামো উন্নয়ন, সংযুক্তি, কৃষি, ভারত-প্রশান্ত মহাসাগরীয় কৌশল (আইপিএস), প্রতিরক্ষা, সামুদ্রিক নিরাপত্তার বিষয়গুলো আলোচনায় উঠে আসে। আঞ্চলিক প্রেক্ষাপটে মিয়ানমারের অবনতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে রোহিঙ্গা সংকট ও নিরাপত্তার বিষয়টি নিয়েও আলোচনা হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, কয়েক বছর ধরেই বাংলাদেশে সমরাস্ত্র বিক্রির আগ্রহ প্রকাশ করছে জাপানের সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এরই মধ্যে জাপানের একাধিক সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদল বাংলাদেশ ঘুরে গেছে।

এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সাবেক ও বর্তমান কয়েকজন কূটনীতিক বলছেন, জাপান এরই মধ্যে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে নিজের উপস্থিতি বাড়াতে মনোযোগ দিয়েছে। জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) পাশাপাশি এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মাধ্যমে ওই অঞ্চলে জাপান বিভিন্ন প্রকল্পে যুক্ত হয়েছে। সামগ্রিকভাবে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জাপান নিজেদের অর্থনৈতিক প্রভাব বাড়াতে চায়। বিনিয়োগের কারণে নিরাপত্তার ব্যাপারেও দেশটির আগ্রহ রয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা