September 20, 2024, 6:27 pm


অনলাইন ডেস্ক:

Published:
2024-07-14 11:26:55 BdST

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের  সম্পদমূল্য বেড়েছে সিংহভাগ ওষুধ কোম্পানির


 ২০২৩-২৪ সালের তৃতীয় প্রান্তিক বা জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত সময়ে এ খাতের ২০টি কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) বেড়েছে। বিপরীতে কমেছে কেবল ৯টির। একটির অর্থবছর ভিন্ন হওয়ায় এক বছরের হিসাবে সম্পদ বেড়েছে। আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি ৩টি কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিগুলোর বেশির ভাগের সম্পদের পরিমাণ বেড়েছে।
প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদমূল্য বা এনএভিপিএসের অর্থ হলো, কোম্পানি অবসায়নে গেলে প্রতিটি শেয়ারের বিপরীতে ওই পরিমাণ টাকা শেয়ারধারীরা পাবেন। শেয়ারপ্রতি মুনাফা বা ইপিএসের পরেই কোনো কোম্পানির শেয়ারের দাম নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এনএভিপিএস।বলেন, এনএভিপিএস বৃদ্ধি পাওয়া ভালো, যদি এর সঙ্গে ইপিএস বাড়ে। ইপিএস বাড়লে বোঝা যায়, কোম্পানি ভালোভাবে চলছে, উৎপাদন হচ্ছে, মুনাফা হচ্ছে। কিন্তু ইপিএসে প্রবৃদ্ধি নেই, পুরোনো সম্পদ পুনর্মূল্যায়ন করে এনএভিপিএস বাড়িয়ে দেখাচ্ছে, তাহলে এটা ভালো নয়। তিনি বলেন, অনেক সময় কিছু কোম্পানি এনএভিপিএস বাড়িয়ে দেখানোর জন্য পুরোনো সম্পদের বর্তমান বাজার মূল্য নিরূপণ করে প্রকাশ করে থাকে। এতে এনএভিপিএস বাড়ে।
গত অর্থবছরের তৃতীয় প্রান্তিকে প্রতি শেয়ারে ৩ টাকা ৮৮ পয়সা বেড়ে এসিআই ফরমুলেশনের এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৮ টাকা ৪৫ পয়সা। একমি ল্যাবরেটরিজের এনএভিপিএস দাঁড়িয়েছে ১১৫ টাকা ৩২ পয়সা, অ্যাডভেন্ট ফার্মার ১৫ টাকা ৭৯ পয়সা এবং অ্যামবি ফার্মার ১০ টাকা ২৩ পয়সা।
রেনেটার ১৬ টাকা ৭৫ পয়সা বেড়ে ২৮৩ টাকা ৬২ পয়সা, রেকিট বেনকিজারের ৭৫ টাকা ৮১ পয়সা বেড়ে ২৮৪ টাকা ৭৯ পয়সা, সালভো কেমিক্যালের ১৬ টাকা ৫৯ পয়সা, সিলকো ফার্মার ২২ টাকা ৬৩ পয়সা, স্কয়ার ফার্মার ৭ টাকা ৪৪ পয়সা বেড়ে এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩৭ টাকা ৩৯ পয়সা এবং অ্যাকটিভ ফার্মার ১০ পয়সা বেড়ে ২২ টাকা ১৭ পয়সা। আর ২০২৩ সালে ১৪৬ টাকা ৭৯ পয়সা বেড়ে ম্যারিকোর এনএভিপিএস হয়েছে ২৬০ টাকা ৬৪ পয়সা।তৃতীয় প্রান্তিকে বেক্সিমকো ফার্মার এনএভিপিএস দাঁড়িয়েছে ১০৪ টাকা ১৭ পয়সা, সেন্ট্রাল ফার্মার ১ টাকা ৫১ পয়সা বেড়ে এনএভিপিএস হয়েছে ৭ টাকা ১০ পয়সা, ফার কেমিক্যালের ৩২ টাকা ৫৯ পয়সা, ১০ টাকা ৭ পয়সা বেড়ে ইবনে সিনার ১০৬ টাকা ৭৫ পয়সা এবং জেএমআই হসপিটালের ১৩ টাকা ৩৫ পয়সা হয়েছে।
এ ছাড়া কোহিনুর কেমিক্যালের ৫৭ টাকা ৬৩ পয়সা, নাভানা ফার্মার ৪২ টাকা ১১ পয়সা, ওরিয়ন ইনফিউশনের ১৪ টাকা ৯২ পয়সা, ওরিয়ন ফার্মার ৯৩ টাকা ০১ পয়সা, ফার্মা এইডসের ১৭ টাকা ৩২ পয়সা বেড়ে এনএভিপিএস হয়েছে ১০৮ টাকা ৬৪ পয়সা।
এদিকে সম্পদ মূল্য কমেছে এসিআই, একমি পেস্টিসাইডস, এএফসি অ্যাগ্রো, বিকন ফার্মা, গ্লোবাল হেভিকেমিক্যাল, ইন্দোবাংলা ফার্মা, জেএমআই সিরিঞ্জ, সিলভা ফার্মা এবং ওয়াটা কেমিক্যালের।
আর প্রতিবেদন প্রকাশ করেনি এশিয়াটিক ল্যাবরেটরিজ, কেয়া কসমেটিকস এবং লিবরা ইনফিউশনস।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা