September 20, 2024, 3:00 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-05 22:00:23 BdST

ভেঙে ফেলা হচ্ছে বিজয় সরণির বঙ্গবন্ধু ভাস্কর্য


রাজধানীর বিজয় সরণিতে শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভেঙে ফেলতে দেখা গেছে। সোমবার (৫ আগস্ট) বিকেল সাড়ে ৩টার দিকে এক শ্রেণির জনতাকে শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যকে হাতুরি দিয়ে ভাঙার চেষ্টা করতে দেখা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ করে দেশ ছাড়ার তথ্য ফাঁস হওয়ার পরপর লাখো জনতা রাস্তায় রাস্তায় জড়ো হতে থাকে। যার একটি বড় অংশ রাজধানীর বিজয় সরণিতে দেখা গেছে।

২০২৩ সালের ১০ নভেম্বর তারিখে ঢাকার বিজয় সরণিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উদ্বোধন করেছিলেন সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‌‘মৃত্যুঞ্জয়’ নামে একটি ভাস্কর্য স্থাপন করা হয়েছে, যা ২০২১ ও ২০২২ সালে বিজয় দিবসের প্যারেডে প্রদর্শিত হয়েছিল। এই চত্বরের কেন্দ্রস্থলে স্থাপন করা হয়েছে ভাস্কর্যটি। এর দেয়ালে ম্যুরালও স্থান পেয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক নির্মিত এই চত্বরের সাতটি দেয়ালে ভাষা আন্দোলন থেকে শুরু করে অন্যান্য আন্দোলন ও বাঙালির মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামে জাতির পিতার নেতৃত্ব ও অবদান চিত্রিত করা হয়।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে দেশ ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে শেখ হাসিনা উড্ডয়ন করেন। এ সময় তার ছোট বোন শেখ রেহানা সঙ্গে ছিলেন।

শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা নিরাপদ স্থানে চলে গেছেন। শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সুযোগ পাননি।

অপরদিকে দুপুরে সেনা সদরদপ্তরে দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে দেশের শীর্ষ রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা