September 20, 2024, 12:37 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2024-08-06 18:18:00 BdST

রাজধানীর থানায় থানায় হামলা-অগ্নিসংযোগ


শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের খবর ছড়িয়ে যাওয়া মাত্রই পাল্টে যায় দৃশ্য। নিরাপত্তার সব দায়িত্ব ছেড়ে নিজেদের জীবন নিয়েই সংকটে পড়ে পুলিশ।

সোমবার (৫ আগস্ট) বিকাল ৩টার পর থেকে শুরু হয় থানায় থানায় দুর্বৃত্তদের হামলা। জীবন বাঁচাতে থানায় অবস্থানরত পুলিশরা যখন অসহায়, তখন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের খোঁজ মেলেনি। বিকাল থেকে গভীর রাত পর্যন্ত পুলিশ সদর দফতর থেকে শুরু করে প্রায় প্রতিটি থানাই হামলা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর ৫১টি থানার মধ্যে ৪টি বাদে সব থানাই কম-বেশি আক্রান্ত হয়েছে। হামলা ঠেকাতে ও নিজেরা জীবন বাঁচাতে থানায় অবস্থান করা পুলিশ সদস্যরা ছুড়েছেন নির্বিচারে গুলি। এতে হতাহতও বেড়েছে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে, সোমবার (৫ আগস্ট) বিকাল থেকে একের পর এক ম্যাসেজ আসতে থাকে ডিএমপি সদর দফতরে। কিন্তু কোনও থানাতেই নিরাপত্তা দিতে পারেনি পুলিশ। অধিকাংশ পুলিশ কর্মকর্তার মোবাইল খোলা পাওয়া গেলেও কারও সাড়া মেলেনি।

সোমবার রাতে বংশাল থানার এক পুলিশ সদস্য জানান, আমরা চরম আতঙ্কে আছি। থানায় থানায় দুর্বৃত্তদের হামলা হচ্ছে। নিরাপত্তার জন্য নিরাপদ স্থানান্তর কিংবা সেনা মোতায়েনের ব্যবস্থা করতে বারবার ম্যাসেজ পাঠানো হয়েছে ঊর্ধ্বতনদের। সাড়া পাইনি। নিজেরা বাঁচতে প্রথমে ফাঁকা গুলিও ছুড়েছি।

রাতে রাজধানী ঢাকার গুলিস্তানে পুলিশ সদর দফতর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ভবনে হামলা চালনো হয়েছে। এসময় দুটি ভবনে আগুন দেওয়ার ঘটনাও ঘটে। চালানো হয় ব্যাপক ধ্বংসযজ্ঞ।

খোঁজ নিয়ে জানা যায়, ব্যাপক লুটপাট চলেছে ও ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে পুলিশ সদর দফতরে। পুলিশ সদর দফতরে দায়িত্বপ্রাপ্ত ও অবস্থান নেওয়া সদস্যদের অনেকে দেয়াল টপকে, কেউ পোশাক পরিবর্তন করে পালিয়ে যেতে বাধ্য হন। আগুন দেওয়া হয় অনেক গাড়িতে।

এছাড়া রাত ১টার পর মতিঝিল, বংশাল, পল্টন, খিলগাঁও থানায় আগুন দেওয়ার খবর পাওয়া যায়। রাজধানীর আদাবর, মোহাম্মদপুর, বাড্ডা, যাত্রাবাড়ি, উত্তরা, চাঁনখারপুল, সাভার থানা পুলিশের অন্তত অর্ধশত পুলিশ সদস্য নিহত হয়েছেন দুর্বৃত্তদের হামলায়। সূত্রগুলোর দাবি রাজধানীতে নিহতের সংখ্যা আরও অনেক বেশি। তবে আনুষ্ঠানিক কোনও তথ্য কারও কাছ থেকে পাওয়া যায়নি।

ডিএমপি সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের এক সদস্য জানান, সবাই অস্থিরতায় ভুগছেন, পরিস্থিতি খুব খারাপ। ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিস্থিতি সম্পর্কে সব জানেন। কিন্তু কোনও দায়িত্ব বা নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নিতে পারছেন না। তারা নিজেরাই নিরাপত্তাহীনতায়।

উল্লেখ্য, ৪ আগস্ট সিরাজগঞ্জ ও কুমিল্লায় থানায় হামলা চালিয়ে ১৪ পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করা হয়। এরপর পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, দেশের বিভিন্ন থানায় এদিন হামলায় তিন শতাধিক পুলিশ সদস্য আহত হন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা