September 20, 2024, 1:05 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-08 01:31:58 BdST

থমথমে বিএসইসি, কর্মকর্তাদের বেশিরভাগই অনুপস্থিত


থমথমে পরিস্থিতি বিরাজ করছে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যলয়ে। দুই দিন ধরে অনুপস্থিত চেয়ারম্যান ও দুই কমিশনার। প্রধান প্রবেশদ্বারে কড়া নিরাপত্তা।

বুধবার (০৭ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিএসইসির কার্যালয়ে গিয়ে এমনটাই দেখা গিয়েছে।

গতকালের মতো এদিনও উপস্থিত ছিলেন না বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। সাথে উপস্থিত নেই তারই ঘনিষ্টদের একজন কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ। উপস্থিত ছিলেন না কমিশনার মো. মহসিন চৌধুরীও।

সদ্য ক্ষমতা থেকে বিতাড়িত আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার অত্যন্ত আস্থাভাজন শিবলী রুবাইয়াত জনরোষের ভয়ে অফিস করছেন না বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। তিনি বাসায় আছেন নাকি অন্য কোথাও আত্মগোপনে গেছেন, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

এছাড়াও অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খানের সাথে জুলাইয়ের শেষের দিকে কানাডা গেছেন কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ। আজ রাতে ফিরে এসে আগামীকাল তিনি অফিস করতে পারেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এটি তাঁর সরকারি সফর বলে জানা গেছে। অন্য কমিশনার মো. মহসিন চৌধুরী কেন দুইদিন ধরে অফিস করছেন না তা জানা যায়নি।

শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর গতকাল সচিবালয়সহ সরকারি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের কর্মচারীরা সারা দিন আতঙ্কের মধ্যে ছিলেন। বিশেষ করে বিভিন্ন সরকারি অফিসে হামলা ও অগ্নিকাণ্ডের ঘটনায় তাদের মধ্যে আতঙ্ক দেখা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন, গতকাল অধ্যাপক শিবলী রুবাইয়াতকে খুঁজতে এসে বিএসইসির সামনে অবস্থান নেন পুঁজিবাজারের কিছু বিক্ষিপ্ত বিনিয়োগকারী। এর ফলে আরও আতঙ্ক ছড়িয়ে পরে কমিশন ভবনে। যার ফলে হামলার ভয়ে বাড়ানো হয় নিরাপত্তা।

জানা গেছে, অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কানাডা থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। গত রোববার কমিশন সভা থাকলেও সেটি স্থগিত করা হয়। এর মধ্যে গত সোমবার দেশব্যাপী কারফিউ জারি করার কারণে পুঁজিবাজারে লেনদেন ও বিএসইসির দাপ্তরিক কার্যক্রম বন্ধ ছিল। একদিন বিরতির পর গতকাল থেকে পুরনায় অফিস খোলার পর সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত হয়েছেন। চেয়ারম্যান ও অধিকাংশ কমিশনার অনুপস্থিত থাকায় এদিন বিএসইসিতে কর্মকর্তা-কর্মচারীরা অনেকটাই অলস সময় কাটিয়েছেন। তাছাড়া হামলা হতে পারে এমন আতঙ্কের কারণে দুপুরের দিকে কেউ কেউ অফিস থেকে বেরিয়ে যান।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা