September 20, 2024, 10:07 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-18 19:39:59 BdST

সচিবকে অবরুদ্ধ করার চেষ্টা পরিবার পরিকল্পনা অধিদপ্তরে পদোন্নতিবঞ্চিত কর্মকর্তাদের বিক্ষোভ


স্বাস্থ‌্য শিক্ষা ও পরিবার কল‌্যাণ বিভাগের আওতায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পদোন্নতি বঞ্চিত কর্মকর্তারা বিদ্যমান বৈষম্য নিরসনে প্রতিবাদ সভা ও স্মারকলিপি প্রদান করেছেন।

আজ সকাল ১০টার দিকে সচিবালয়ের গেটে শতাধিক কর্মকর্তাকে ব‌্যানার ও জাতীয় পতাকা নিয়ে অবস্থান নিতে দেখা যায়। পরবর্তীতে সকাল ১১টার দিকে সকল কর্মকর্তা স্বাস্থ‌্য ও পরিবার কল‌্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টার সাথে সাক্ষাৎ করেন এবং তাদের দীর্ঘদিনের বঞ্চনার বিষয় উল্লেখ করে স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপি প্রদান শেষে কর্মকর্তাগণ স্বাস্থ‌্য শিক্ষা ও পরিবার কল‌্যাণ বিভাগের সচিব জনাব মোঃ আজিজুর রহমানের কক্ষে যান। কর্মকর্তাদের উপস্থিতি টের পেয়ে সচিব উপদেষ্টার সাথে মিটিং রয়েছে জানিয়ে তড়িঘড়ি করে বের হয়ে যান।

এসময় কর্মকর্তারা তাদের পদোন্নতির বিষয়ে কথা বলার জন‌্য সময় চাইলেও তিনি কথা বলতে অস্বীকৃতি জানান । খোঁজ নিয়ে জানা যায় সচিব মোঃ আজিজুর রহমান উপদেষ্টার কক্ষে ছিলেন না।

পদোন্নতিবঞ্চিত কর্মকর্তারা জানান, এই বিভাগের সচিবের স্বৈরাচারী মনোভাব এবং একনায়কতন্ত্রের ফলে ইতোপূর্বে অনুষ্ঠিত ডিপিসিসমূহ আলোর মুখ দেখেনি। বারবার ডিপিসি করে সরকারি অর্থের অপচয় করলেও তিনি পদোন্নতি প্রদান করেননি। এর ফলে কর্মকর্তাদের দীর্ঘ দিনের ক্ষোভের বহিঃপ্রকাশ হিসেবে তারা সচিবের কক্ষে অবস্থান নিয়েছে।

পরিস্তিতি বেগতিক দেখে সচিব তাঁর কক্ষ থেকে কৌশলে বেরিয়ে পড়েন এবং বিকেল ৪টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত তিনি কক্ষে আসেননি। সচিবের একান্ত সচিবসহ অতিরিক্ত সচিব (উন্নয়ন), অতিরিক্ত সচিব (প্রশাসন), যুগ্ন সচিব (প্রশাসন)-কে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পদোন্নতিবঞ্চিত কর্মকর্তারা সচিবের কক্ষে অবরুদ্ধ করে রাখেন। এসময় সচিবকে উদ্দেশ‌্য করে ‘হাসিনা সরকারের দালাল এবং গণহত‌্যার সহযোগী’ উল্লেখ করে দ্রুত তাঁর অপসারণ চান।

বৈষম্য নিরসনে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তাদের উল্লেখযোগ‌্য দাবীসমূহ নিম্নরূপঃ

যোগ্যতা অর্জনের তারিখ থেকে ১৮ তম বিসিএস ও পরবর্তী ব্যাচ পর্যন্ত পদোন্নতি যোগ্য সকল কর্মকর্তাকে ভূতাপেক্ষভাবে পদোন্নতি প্রদান করতে হবে। সিনিয়র স্কেল প্রাপ্তিতে সন্তোষজনক চাকুরি এবং ৫ বছরের সময়কাল সমাপ্তিতে সিনিয়র স্কেল প্রাপ্যতা নিশ্চিত করতে হবে; পরিচালক পদে পদোন্নতির ডিপিসি সম্পন্ন হয়েছে তার পূর্ণাঙ্গ জিও জারি করতে হবে। সহকারী পরিচালক থেকে উপপরিচালক এবং পরিবার পরিকল্পনা কর্মকর্তা থেকে সহকারী পরিচালক পদে অনতিবিলম্বে পদোন্নতি প্রদান করতে হবে; ভূতাপেক্ষভাবে পদোন্নতি প্রদানের মাধ্যমে পরিবার পরিকল্পনা ক্যাডারের কর্মকর্তাদের ডিএস (DS) পুলে অর্ন্তভুক্ত করতে হবে এবং মেধার ভিত্তিতে ডিএস (DS) পুলে পদোন্নতি প্রদান করতে হবে; পদোন্নতিতে অযোগ্য না হওয়ার ক্ষেত্র ব্যতিত সিনিয়রকে বাদ দিয়ে জুনিয়র কর্মকর্তাকে পদোন্নতি-পদায়ন করা যাবে না। এক্ষেত্রে, বিসিএস ব্যাচ ও মেধাক্রম অনুসরণ করতে হবে; বিসিএস (পরিবার পরিকল্পনা) ক্যাডারের পদে প্রশাসন ক্যাডার থেকে পদায়ন করা যাবে না; উপজেলা পর্যায়ে সম্পূর্ণ আলাদা দু'টি অফিস হওয়া সত্ত্বেও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্তৃক 'স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা' পদবী ব্যবহার করা হচ্ছে। প্রশাসনিক শৃংখলার স্বার্থে "স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদ থেকে "পরিবার পরিকল্পনা কর্মকর্তা" অংশটুকু বাদ দিতে হবে; বৈষম্য বিরোধী আন্দোলনে বিরোধীতাকারী এবং স্বৈরাচারের দোসর কর্মকর্তাদের অনতিবিলম্বে অধিদপ্তর থেকে অপসারণ ও বাধ্যতামূলক অবসর প্রদান করতে হবে।

কে এই মোঃ আজিজুর রহমান?

মোঃ আজিজুর রহমান বয়াতি সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার-এর ১৯৯৪ (ত্রয়োদশ) ব্যাচের একজন সদস্য। স্বৈরাচার হাসিনা সরকারের আমলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ও মহাপরিচালক এর দায়িত্ব পালন করেন।

২০১৮ সালে রাতের আঁধারে ভোট ডাকাতির মাস্টার মাইন্ডদের অন‌্যতম পরিকল্পনাকারী এই মোঃ আজিজুর রহমান।

নিজ ব‌্যাচ ও সিনিয়র অনেক ব‌্যাচকে ডিঙিয়ে সচিব পদে পদোন্নতি ভাগিয়ে নিয়েছেন। তাঁর সীমাহীন দুর্নীতি ও একনায়কতন্ত্রের ফলে স্বাস্থ‌্য শিক্ষা ও পরিবার কল‌্যাণ বিভাগের প্রত‌্যেকটি অধিদপ্তরের অবস্থা খুবই শোচনীয়। এই বিভাগের আওতায় পরিবার পরিকল্পনা অধিদপ্তর গত ১ বছর ধরে জন্মনিয়ন্ত্রণ সামগ্রীসহ মা ও শিশু স্বাস্থ‌্য সেবার ঔষধের সংকটে রয়েছে। সচিবের পছন্দের কোম্পানী কাজ না পাওয়ায় কোন টেন্ডারই আলোর মুখ দেখেনি।

এছাড়াও বিশ্বস্থ সূত্রে জানা যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে থাকাকালীন তিনি গৃহায়নের একটি প্লট নিজের নামে বরাদ্দ নিয়েছেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা