September 20, 2024, 8:50 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-21 19:24:26 BdST

ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ বাতিল


ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের সই করা এক আদেশে এই তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের নীতিনির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি, ব্যাংকিং সুশাসন ও শৃঙ্খলা বিঘ্ন করার মাধ্যমে ব্যাংক-কোম্পানি এবং আমানতকারীদের স্বার্থের পরিপন্থি কর্মকাণ্ডে পর্ষদ সম্পৃক্ত থাকায় ব্যাংক- কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৭ (১) এবং ৪৮(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমানতকারীদের স্বার্থ রক্ষা ও জনস্বার্থে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের বিদ্যমান পরিচালনা পর্ষদ বাতিলের আদেশ প্রদান করা হলো।

আরেকটি আদেশে ব্যাংকটির নতুন পরিচালনা পর্ষদের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু, ব্যাংকটির উদ্যোক্তা শেয়ার হোল্ডার মোয়াজ্জেম হোসেন এবং শেয়ার হোল্ডার জাকারিয়া তাহের।

এছাড়াও স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জুলকার নায়েন, সীমান্ত ব্যাংকের সাবে ব্যবস্থাপনা পরিচালক মুখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন এবং চার্টার্ড একাউন্টেন্ট মো. আব্দুস সাত্তার সরকার।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা