September 20, 2024, 6:57 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-24 18:33:39 BdST

যোগাযোগবিচ্ছিন্ন কুমিল্লার বুড়িচং, ত্রাণের জন্য হাহাকার


বন্যায় যোগাযোগবিচ্ছিন্ন হয়ে গেছে কুমিল্লার বুড়িচং উপজেলা। নেই বিদ্যুৎ ও মোবাইল নেটওয়ার্ক। যে কারণে ত্রাণ বিতরণেও দেখা দিয়েছে সমস্যা।

শনিবার (২৪ আগস্ট) ভোর থেকে এই সমস্যা তীব্র আকার ধারণ করেছে। এদিকে ত্রাণ না পেয়ে হাহাকার করছে বানভাসি মানুষ। শিশু ও বৃদ্ধদের অসুস্থ হওয়ার উপক্রম।

জানা গেছে, বৃহস্পতিবার (২২ আগস্ট) রাতে ভেঙে পড়ে কুমিল্লার বুড়িচং উপজেলার বুরবুড়িয়া এলাকার গোমতীর বাঁধ। এরপরেই অল্প সময়ে ভেসে যায় ওই এলাকার ঘরবাড়িসহ পুরো উপজেলা। এসময় কিছু এলাকার বিদ্যুতের মিটার পর্যন্ত ডুবে যায়। এতে করে বিদ্যুতায়িত হয়ে যায় কিছু এলাকা। পরে নিরাপত্তার স্বার্থে বিদ্যুৎবিচ্ছিন্ন করা হয়েছে। বিদ্যুতের সরবরাহ না থাকায় বন্ধ হয়ে গেছে মোবাইল টাওয়ারগুলো।

শনিবার ভোর পর্যন্ত বিভিন্ন এলাকায় ব্যাটারি দিয়ে টাওয়ারগুলো চালানো হয়েছে। কিন্তু বর্তমানে টাওয়ারের ব্যাটারিতেও চার্জ না থাকায় তা বন্ধ রয়েছে। এতে কোথায় ত্রাণের দরকার বা সহযোগিতা প্রয়োজন তা বোঝা যাচ্ছে না। যে কারণে ভেঙে পড়েছেন বুড়িচং উপজেলার যোগাযোগব্যবস্থা। বিচ্ছিন্ন হয়ে পড়েছে উপজেলাটি।

কয়েকজন স্বেচ্ছাসেবক বলেন, ‘বৈদ্যুতিক তারের কারণে আমরা ত্রাণ নিয়ে যেতে পারছিলাম না। সেগুলো আমাদের গায়ে লেগে যাচ্ছিল। কিন্তু বিদ্যুৎ না থাকায় আমরা কোন কাজও করতে পারছি না। কোথায় সহযোগিতা দরকার বা ত্রাণ দরকার আমরা তা বুঝতে পারছি না। এভাবে হুট করে একটা উপজেলার নেটওয়ার্ক ভেঙে পড়বে তা কল্পনাও করিনি। এদিকে মানুষ ত্রাণের জন্য হাহাকার করছে। অনেক এলাকায় মানুষ রাতে খাবার খায়নি। তারা খাবারের অপেক্ষায় রয়েছে। আমরা যেখানেই যাচ্ছি বলছে তারা খাবার পায়নি।’

কুমিল্লা পল্লীবিদ্যুৎ সমিতি-২-এর সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘৬০টির বেশি গ্রাম পানির নিচে। বিদ্যুতের সকল মিটার পানিতে ভাসছে। এই মুহূর্তে বিদ্যুৎসংযোগ সচল করলেই দুর্ঘটনা ঘটবে। কয়েকটা মোবাইল অপারেটর আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। আমরা বলেছি, পানি কমা ছাড়া বিদ্যুৎ দেওয়া সম্ভব নয়। ত্রাণের নৌকাগুলো বিদ্যুতের তারের ওপর দিয়ে যায়। যেকোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে। আমরা সাহায্যকারীদের এমন বিপদে ফেলতে পারি না। পানি কমলেই আমরা সংযোগ দিয়ে দেবো।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা