September 20, 2024, 6:54 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-25 15:07:12 BdST

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের সীমা আরও বাড়ল


এক সপ্তাহের ব্যবধানে নগদ উত্তোলনে নতুন সীমা ঠিক করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আরও ১ লাখ টাকা বাড়িয়ে এই সীমা নির্ধারণ করা হয়েছে। এক‌টি একাউন্ট থেকে এখন সর্বোচ্চ চার লাখ টাকা পর্যন্ত উত্তোলন করা যাবে।

এই নির্দেশনা শনিবার (২৪ আগস্ট) বাংলাদেশ ব্যাংক থে‌কে রাতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় দেয়া হয়েছে। এই তথ‌্য গণমাধ্যমকে একা‌ধিক ব‌্যাং‌কের ব‌্যবস্থাপনা প‌রিচালক নি‌শ্চিত ক‌রে‌ছেন।

বার্তায় বলা হয়, এ সিদ্ধান্ত পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত প্রযোজ্য থাকবে। চার লাখের বে‌শি নগদ টাকা একজন গ্রাহক উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ টাকা স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন আরেক হিসাবে।

জানা গেছে, নগদ টাকা উত্তোলনের চাপ সরকার পরিবর্তনের পর কিছুটা বেড়ে যায়। নগদ টাকা উত্তোলনের চাপ বিশেষ করে আওয়ামীপন্থি রাজনীতিবিদ ও ব্যবসায়ী পরিবার থেকে দেখা যায়। কোনোভাবেই এসব অর্থ যাতে সন্ত্রাসী বা অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সে জন্য বাংলাদেশ ব্যাংক নগদ টাকা উত্তোলন কিছুটা নিরুৎসাহিত করতে এই সিদ্ধান্ত নেয়।

এর আগের সপ্তাহে সর্বোচ্চ ৩ লাখ টাকা পর্যন্ত নগদ তোলার সুযোগ ছিল। এরও আগে গত ১০ আগস্ট অ‌্যাকাউন্ট থেকে দুই লাখ টাকার বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না বলে জানানো হয়।

তারও আগে ৮ আগস্ট (বৃহস্প‌তিবার) গ্রাহক এক লাখ টাকার বে‌শি নগদ উত্তোলন কর‌তে পারেনি। শুধু বৃহস্প‌তিবা‌রে জন‌্য নি‌র্দেশনা দেয়া হয়ে‌ছিল বলে ওই দিন বলা হয়েছিল।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা