September 20, 2024, 6:44 am


রেজাউল করিম চৌধুরী

Published:
2024-08-25 17:57:10 BdST

এনজিও নেতৃবৃন্দের সাথে প্রধান উপদেষ্টার বৈঠকটাকা নয়, বন্যায় ত্রাণ বিতরনে প্রয়োজন রাস্তা পরিস্কার ও মোবাইল ইন্টারনেট


গতকাল ২৪ শে আগস্ট বিকাল ৩ টায় মাননীয় প্রধান উপদেষ্টা তার বাসভবন “যমুনায়” এনজিও নেতৃবৃন্দের সাথে একটি সভার আয়োজন করেন।

এই সভায় মূলত বন্যা পরিস্থিতি ও এর মোকাবেলা নিয়ে আলোচনা হয়। এখানে ৪৪ জনের মত এনজিও নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

ট্র্যাফিক জ্যামের কারণে আমার সেখানে পৌছতে ৩০ মিনিট দেরি হয়। আমি আমার অভিজ্ঞতায় এই প্রথম এই রকম একজন গুরুত্বপূর্ন ব্যাক্তির কার্যালয়ে সাদামাটা ধরণের নিরাপত্তা ব্যবস্থা দেখলাম।

মাননীয় প্রধান উপদেষ্টা আমাকে কথা বলার সুযোগ দিয়েছিলেন এবং বিরতির সময়ও তার সাথে আমার কথা বলার সুযোগ হয়েছিল। সভায় যারা কথা বলতে চেয়েছিলেন এমন প্রত্যেককে তিনি কথা বলার সুযোগ দিয়েছিলেন এবং কাউকে থামানোর চেষ্টা করেননি।

সভায় আমি নিম্নলিখিত সুপারিশমালা উত্থাপন করেছিলাম-

(১) দ্রুত মোবাইল কোম্পানীগুলোর সাথে বসা এবং ফেনী জেলায় ইন্টারনেট সহ মোবাইল নেটওয়ার্ক পুনরুদ্ধার করতে তাদেরকে যথাযথ সহায়তা প্রদান করা

(২) স্যাটেলাইট ফোন/ইন্টারনেট সেবা চালু করার জন্য ইলন মাস্ককে তার কোম্পানি "স্টারলিংক" এর সাথে ব্যাবসায়িক চুক্তি করার লক্ষ্যে চিঠি লেখা। আমরা জানি, শ্রীলঙ্কার সঙ্গে তার এমন চুক্তি রয়েছে।

(৩) ঢাকা-চট্টগ্রাম সহাসড়কের পাশাপাশি, মহিপাল থেকে ছাগলনাইয়া, শুভপুর থেকে কোরেরহাট সড়ক এবং মহিপাল থেকে পরশুরাম হয়ে ফুলগাজিয়া ও বেলুনিয়া সংযোগ সড়কগুলোকে চলাচলের উপযুক্ত করে দেওয়া, যাতে ত্রাণকর্মীরা এই সড়কগুলো ব্যবহার করে, এসকল এলাকার অধিকতর ক্ষতিগ্রস্থ জায়গাগুলোতে সহজে এবং দ্রুততার সাথে তাদের ত্রাণ কার্যক্রম পরিচালনা করতে পারেন।

(৪) মীরসরাই উপজেলার সীমান্তবর্তী এলাকা কোরেরহাট থেকে মহিপাল পর্যন্ত এবং ফেনী জেলার সীমান্তবর্তী ছাগলনাইয়া উপজেলার গোপাল ইউনিয়নে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য দায়িত্বপ্রাপ্ত বাহিনীগুলোকে বিশেষ নজর রাখতে বলা।

(৫) আমি আরও বলেছি, স্থানীয় এনজিওগুলোই এই ধরণের জরুরি পরিস্থিতিতে কার্যকরভাবে এবং দ্রুততার সাথে সাড়া দিতে পারে। যেমনঃ আমরা, কোস্ট ফাউন্ডেশন, মাইজদীতে প্রাণ, বেগমগঞ্জে প্রানতিক এবং ছাগলনাইয়া, পরশুরাম ও ফুলগাজীতে ওপিসিএ-এনজিও-এর সাথে একসাথে কাজ করছি। আমরা ইতিমধ্যে কুমিল্লার রামগতি, ছিলোনিয়া, বেগমগঞ্জ, ফেনী এবং কুমিল্লার বুড়িচং উপজেলায় কমিউনিটি কিচেন ওপেন করেছি। নোয়াখালীতে এনআরডিএসও ভাল কাজ করছে বলে আমি জানি।

আমি সভায় উপস্থিত সকল এনজিও নেতাদের বন্যা মোকাবিলায় সরাসরি নিজেরা বাস্তবায়ন না করে ওখানকার স্থানীয় এনজিওগুলির সাথে অংশীদার হওয়ার জন্য অনুরোধ করেছি।

আমি বলেছি এটা স্থানীয়করণ প্রক্রিয়া যা জাতিসংঘ এবং আইএনজিওগুলির নেতৃত্বে গৃহীত গ্র্যান্ড ব্যার্গেইন প্রতিশ্রুতিগুলির মধ্যে একটি এবং যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

আমিও এও জানিয়েছি, আমাদের ত্রাণকার্যে নিয়োজিত একটি টিম ইতিমধ্যে ফেনীতে ছাগলনাইয়া, পরশুরাম এবং ফুলগাজীতে প্রবেশের জন্য অপেক্ষা করছে।

আমরা পিকেএসএফ, এমআরএ এবং স্টার্ট ফান্ড বাংলাদেশ থেকেও সহায়তা পাচ্ছি। এটা মাননীয় প্রধান উপদেষ্টাকে জানিয়েছি।

আমি মাননীয় প্রধান উপদেষ্টাকে বিশ্ববিদ্যালয় এবং কৃষি গবেষণা ইনস্টিটিউটে আমন ধানের বীজতলা তৈরির জন্য কাজ শুরু করতে অনুরোধ করেছি যেন বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে সেই সকল এলাকায় ধানের চারা সরবরাহ করা যায়।

মাননীয় প্রধান উপদেষ্টা বর্তমান বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য একটি এনজিওদের সমন্বয়ে একটি কমিটি তৈরির প্রতি গুরুত্বারোপ করেন। দেশে যেহেতু দরিদ্র-বান্ধব সংস্কারমূলক কাজের অনুকূল পরিবেশ সৃষ্টি হয়েছে সেহেতু তাকে আরও সংস্কার কাজে সহায়তা করার জন্য তিনি আহবান জানান।

সিডিএফ (ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম) এই বিষয়গুলোতে সভায় বেশ ভালো কথাবার্তা বলেছে। মাননীয় প্রধান উপদেষ্টা এনজিওদের নিয়ে যে কমিটি করার প্রস্তাব দিয়েছেন, আমি মনেকরি আমাদের এই সুযোগ নেওয়া উচিত।

আমি সিডিএফের সাথে এড্যাব, এফএনবি এবং অন্যান্য নাগরিক সংগঠনগুলোকে এই সময়ে এনজিও, খুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠান এবং নাগরিক সংগঠনগুলোকে শক্তিশালী করার লক্ষ্যে নেতৃত্ব দেওয়ার জন্য অনুরোধ করছি। অন্তর্বতীকালীন সরকারের মানবাধিকার ও গণতান্ত্রিক চর্চা সমুন্নত রাখার জন্য জনবান্ধব সংস্কারমূলক কর্মসুচীগুলোকে এগিয়ে নেওয়ার জন্যও আমাদেরকে জনগণকে সংগঠিত করতে হবে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা