October 1, 2024, 1:20 am


বিশেষ প্রতিবেদক

Published:
2024-09-30 23:12:33 BdST

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দুর্নীতিবাজ কর্মকর্তার পদায়ন


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পর যে নতুন সরকার গঠিত হয়েছে তার কাছে সকলের প্রত্যাশা নতুন এক বাংলাদেশ প্রতিষ্ঠার যেখানে থাকবে না কোন বৈষম্য।

কিন্তু গত কয়েকদিনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে অপ্রত্যাশিতভাবে যেসকল বদলি আদেশ জারি করা হয়েছে তা দেখে সকলেই হতাশ হয়েছেন এবং বলছেন যে আমরা নতুন সরকারের কাছে যে প্রত্যাশা করেছিলাম সে আশায় গুড়েবালি।

সম্প্রতি পরিবার পরিকল্পনা অধিদপ্তরে এক কর্মকর্তার বদলির আদেশ এই প্রতিবেদকের হাতে এসেছে। উক্ত বদলি আদেশ পর্যালোচনা করে দেখা গেছে, দুর্নীতি ও অসদাচরণের দায়ে খাগড়াছড়ি পরিবার পরিকল্পনা অধিদপ্তরে শাস্তিমূলক বদলি হওয়া তদন্তাধীন সহকারী পরিচালক আব্দুল মান্নানকে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অর্থ ইউনিটে সহকারী পরিচালক (বাজেট) পদে পদায়ন করা হয়েছে।

আব্দুল মান্নানের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ৩ (খ) ও ৩ (ঘ) অনুযায়ী যথাক্রমে অসদাচরণ ও দুর্নীতির মামলা রুজু প্রক্রিয়াধীন। এই কর্মকর্তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের সত্যতা আছে বলে মন্তব্য করেছে তদন্ত কমিটি। 

এছাড়াও এই কর্মকর্তার বিরুদ্ধে ২৮ তম বিসিএসে আবেদ আলীর কাছ থেকে ৩০ লক্ষ টাকার বিনিময়ে প্রশ্নপত্র নিয়ে বিসিএস পরিবার পরিকল্পনা ক্যাডারে নিয়োগ পাওয়ার বিষয়ে অভিযোগ তদন্তাধীন রয়েছে। উক্ত ঘটনার তদন্তপূর্ব প্রতিবেদন প্রেরণের জন্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ হতে ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ইং তারিখে উপ সচিব শারমিন ইয়াসমিন স্বাক্ষরিত একটি পত্র জারি করা হয়েছে। তা সত্ত্বেও ২৬ সেপ্টেম্বর ২০২৪ ইং তারিখে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের গুরুত্বপূর্ণ সহকারী পরিচালক (বাজেট), অর্থ ইউনিটে এই কর্মকর্তাকে পদায়ন করে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ সচিব শারমিন ইয়াসমিন স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই প্রজ্ঞাপন জারির ফলে অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অর্থ ইউনিটের এক কর্মকর্তা বলেন, অধিদপ্তরের শতাধিক কর্মকর্তা কর্মচারী পরিচালক (প্রশাসন) ও মহাপরিচালকের সাথে এই আদেশ বাতিল করার দাবিতে সাক্ষাৎ করতে আসেন। তারা এই ধরনের দুর্নীতিবাজ কর্মকর্তাকে স্বাস্থ্য অধিদপ্তরে পদায়ন না করতে আলটিমেটাম দেন।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এক্স সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, মন্ত্রণালয় যেখানে তা দুর্নীতি তদন্তের জন্য দুইবার পদ করে থাকতে 

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা