September 20, 2024, 2:52 pm


সামি

Published:
2020-03-20 01:11:07 BdST

সব দায় সরকারের!


করোনা ভাইরাস নিয়ে এখন একটি কথা খুব চালু হয়েছে, করোনা ভাইরাস যখন চীন থেকে ইউরোপ ছড়িয়ে গেল তখন কেউ কেউ বললো এটা হলো আল্লাহর অভিশাপ। উন্নত পাশ্চত্য দেশগুলো যেভাবে ঈমানের বিরুদ্ধে কাজ করছে, সেই জন্য আল্লাহর গজব এটার ওপর নাজিল হয়েছে।

যখন এটা ইরানে ছড়িয়ে পড়লো, তখন বলা হলো ঈমানের পরীক্ষা। মুসলমানদের ঈমান ঠিক আছে কিনা সেই পরীক্ষা নেওয়া হচ্ছে।

আর যখন বাংলাদেশে করোনা ভাইরাস হলো তখন বলা হলো সরকারের ব্যর্থতা।

বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের দেশগুলোতে একটা অদ্ভূত প্রবণতা আছে। সবকিছু সরকারের ওপর চাপিয়ে দেওয়ার প্রবণতা। যেন ব্যক্তির সামাজিক কিংবা পারিবারিকভাবে কোন দায় দায়িত্ব নেই। সব দায় দায়িত্ব শুধুমাত্র সরকারের।

আসুন করোনা ভাইরাস নিয়েই দেখা যাক আমরা কতটুকু দায়িত্বশীলতার পরিচয় দিয়েছি বা দায়িত্বজ্ঞানহীন ছিলাম কিনা এবং সরকারের দায়িত্ব কতটকু;

১.বিদেশ থেকে এসে মানুষ অবাধে মেলামেশা করলো। আত্মীয় স্বজন পরিবার পরিজন নিয়ে এখানে সেখানে ঘুরলো, কেউ কেউ বিয়ে করলেন। কেউ কেউ সপরিবারে বেড়াতে গেলেন কক্সবাজার। করোনা ছড়ালেন সর্বত্র, এটার দায়ও সরকারের!

২. হোম কোয়ারেন্টাইনে রাখার জন্য সরকার পরামর্শ দিলেন। বিশেষ করে ইতালি থেকে যারা ফিরে এলো তাদের কোনমতেই রাখা যাচ্ছিল না কোয়ারেন্টাইনে। তারা রীতিমতো যুদ্ধ করলো। তারা বিজয়ের বেশে নিজের বাড়িতে গেলেন। প্রতিশ্রুতি দিয়েছিলেন হোম কোয়ারেন্টাইনে থাকবেন, কিন্তু হোম কোয়েরেন্টাইনে থাকলেন না তারা। এদিক ওদিক বেরিয়ে গেলেন। করোনা ছড়িয়ে গেল। ব্যর্থতা হলো সরকারের!

৩. বিদেশ থেকে ফেরার তথ্য গোপন করলেন। বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছেন। ঘুরে বেড়িয়ে আপনি হাসপাতাল কিংবা পাবলিক প্লেসে যাচ্ছেন। এটির দায়ও সরকারের!

৪. আতঙ্কিত হয়ে ওষুধের দোকান, বিভিন্ন বিপনীতে গিয়ে স্যানিটাইজার, সাবান, টিস্যু পেপার কিনে বাজার উজাড় করে দিলেন এবং বাজারে স্যানিটাইজারের দাম হুহু করে বেড়ে গেল, এটা একটা দুস্প্রাপ্য বস্তুতে পরিণত হলো। নিজের বাড়িতে মজুদ করে সরকার কে দোষারোপ করছেন সরকার কেন পূর্ব প্রস্তুতি নিলো না। বলাই বাহুল্য এর দায়ও সরকারের।

৫. চাল ডাল মজুদ করে জিনিসপত্রের দাম বাড়ালেন। এই ব্যর্থতার দায়ও সরকারের।

৬. গুজব ছড়িয়ে আতঙ্ক সৃষ্টি করলেন সেই দায়ও সরকারের।

প্রিয় পাঠক,

আপনারা ভাবুনতো এই যে ৬ টি ঘটনার উল্লেখ করা হলো, সবগুলোতেই সরকারের কি করণীয় আছে? করোনা ভাইরাস এমনই একটি মহামারি, যে মহামারিতে সরকারের চেয়ে ব্যক্তি, পারিবারিক এবং সামাজিক দায় অনেক বেশি। আমরা যদি সচেতন না হই, সরকার কেন কেউই এই করোনা মোকাবেলা বা করোনায় রক্ষা পাবে না।

কিন্তু আমরা সবকিছু সরকারের ওপর চাপিয়ে দিয়ে নিজেরা যদি দায়িত্বজ্ঞানহীন হয়ে থাকি তাহলে কি সমস্যার সমাধান হবে? সব ব্যাপারে সরকারকে দোষারোপের এক অদ্ভূত ব্যাধি বাংলাদেশে। কিন্তু সরকারকে দোষারোপ না করে করোনা মোকাবিলায় আমরা প্রত্যেকে যদি নিজেদের দায়িত্বটুকু পালন করি তাহলে পরিস্থিতি অনেকটাই ভালো হতো।

কিন্তু সেই দায়িত্ব কি আমরা পালন করেছি?

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা