September 21, 2024, 6:52 pm


মো: হুমায়ূন কবির

Published:
2024-09-21 15:56:20 BdST

ডেঙ্গু রোগী বৃদ্ধির শঙ্কা


ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে জানিয়ে বাংলাদেশ শিশু হাসপাতাল ও শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
রোগী কিছুটা বাড়ছে, হঠাৎই অনেক রোগী বাড়তে পারে। সেই বিষয়টির কথা চিন্তা করে আমরা ডেঙ্গু রোগীদের জন্য বিশেষায়িত বেড চালু করেছি। ১৬টি বেড দিয়ে আমরা শুরু করলাম। প্রয়োজনে আরও বাড়ানো হতে পারে।
ডিজিটাল ড্যাসবোর্ডের ব্যবস্থা করা হয়েছে। সব তথ্য এই ড্যাসবোর্ডে থাকবে। প্রতি শনিবার ১২টার পর মিডিয়া সেলের পক্ষ থেকে ডেঙ্গুর ওপর ব্রিফ থাকবে।
সহযোগী অধ্যাপক ডা. মির্জা মো. জিয়াউল ইসলাম বলেন, ‘ডেঙ্গু নিয়েই আমাদের বসবাস করতে হবে। তবে আমাদের টার্গেট হবে ডেঙ্গু মিনিমাইজ করা। ডেঙ্গু ট্রিটমেন্টে প্লাটিলেট গুরুত্বপূর্ণ নয়। ডেঙ্গু হলে বা কোনো জ্বর হলে টেস্ট করবোই।’
ডেঙ্গু এমন একটি রোগ যা ডায়নামিক। অর্থাৎ সময়ে সময়ে লক্ষণ পাল্টায়। যেকোনো সময়ে যেকোনো প্রকৃতি ধারণ করে। বেশিরভাগ ডেঙ্গু রোগীই ভর্তি করতে হয় না। কাউন্সেলিং করে বাড়িতে পাঠিয়ে দেই। ৫ থেকে ১০ শতাংশ হচ্ছে সিভিয়ার ডেঙ্গু রোগী।
‘জটিল অবস্থা হলে রোগীকে আমরা আইসিইউতে পাঠাই। পর্যাপ্ত স্যালাইন লাগতে পারে, অনেক সময় তাদের রোগীদের কাছে পর্যাপ্ত টাকা থাকে না, সেক্ষেত্রে আমরা একদিনের বেতন ডোনেট করে সেই ফান্ড থেকে টাকা দেই। মিডিয়ার কাছে অনুরোধ, যত্রতত্র ওয়ার্ডে গিয়ে ছবি না তুলে আমাদের কাছে আসবেন। আমাদের এখানে অন্তত ১০০ চিকিৎসক ফ্রি সার্ভিস দেন’, যোগ করেন তিনি।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from Health