September 19, 2024, 10:52 pm


Siyam Hoque

Published:
2020-05-21 18:58:17 BdST

দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত আম্ফান


NEWS DESK

স্থল নিম্নচাপে পরিণত হয়েছে সুপার সাইক্লোন আম্ফান। ঘূর্ণিঝড়টি আরো উত্তর-পূর্ব দিকে সরে গেছে। এটি এখন পাবনার দিকে এগিয়ে যাচ্ছে আর দুর্বল হয়ে পড়ছে ধীরে ধীর।

এরইমধ্যে দেশের সব বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার (২১ মে) সকালে আগারগাঁওয়ে অবস্থিত আবহাওয়া অধিদপ্তরের সবশেষ বিফ্রিংয়ে এসব তথ্য জানানো হয়েছে।

ব্রিফিংয়ে বলা হয়, সারা রাত তাণ্ডব চালানোর পর ঘূর্ণিঝড় আম্ফান এখন একেবারেই দুর্বল হয়ে গেছে। ঘূর্ণিঝড়টি স্থল নিম্নচাপে পরিণত হয়ে ‌আজ বৃহস্পতিবার (২১ মে) সকাল পৌনে ৯টার দিকে রংপুর অঞ্চলের দিকে অবস্থান করছিল। এটি আরো উত্তর-পূর্ব দিকে সরে যাবে।

বলা হয়, ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে যাওয়ায় মোংলা, পায়রা সমুদ্রবন্দরসহ যেসব এলাকায় ১০ নম্বর মহাবিপৎসংকেত ও ৯ নম্বর বিপৎসংকেত ছিল, সেটি তুলে ফেলা হয়েছে। পরিবর্তে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।'

বিফ্রিংয়ে বলা হয়, আম্ফানের প্রভাবে আজ বৃহস্পতিবার সারা দিন বৃষ্টি ও বাতাস অব্যাহত থাকবে। আগামীকাল শুক্রবার (২২ মে) থেকে দেশের অবস্থা স্বাভাবিক হবে। বর্তমানে নিম্নচাপটির কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২০ কিলোমিটার।

ব্রিফিংয়ে আরো জানানো হয়, ঘূর্ণিঝড় আম্ফান প্রথমে সুপার সাইক্লোন ছিল, এরপর সাইক্লোন এবং সবশেষ এটি স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এটি এখন ভারত থেকে রাজশাহী ও পাবনা হয়ে বাংলাদেশ অতিক্রম করছে।

ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে ক্রমশ পড়ায় মোংলা, পায়রা সমুদ্রবন্দরসহ যেসব এলাকায় ১০ নম্বর মহাবিপৎসংকেত ও ৯ নম্বর বিপৎসংকেত ছিল, সেটি তুলে ফেলা হয়েছে। পরিবর্তে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা