April 22, 2024, 11:58 am


অনলাইন ডেস্ক:

Published:
2023-11-09 12:36:44 BdST

ত্বকের শুষ্কতা কে চিরতরে  বিদায় জানাতে...


বাতাসে হেমন্তের ঘ্রাণ স্পষ্ট। ভোরবেলা উঠান ঘেঁষে থাকা শিউলিগাছটার নিচ ভরে যায় সাদা ফুলে। সকাল-সন্ধ্যায় হালকা কুয়াশা, ঘাসের ডগায় বিন্দু বিন্দু শিশির আর মৃদু ঠাণ্ডা বাতাস জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। ঋতু বদলের এ সময়টাতে ত্বক হয়ে ওঠে স্বাভাবিকের তুলনায় শুষ্ক।
ফলে ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ম্লান হয় দ্রুতই। তবে যথাযথ প্রস্তুতি নিলে এ শীতেও ত্বকের আর্দ্রতা বজায় থাকবে, সেই সঙ্গে ত্বক হবে না মলিন। তাই শুষ্কতাকে বিদায় জানাতে জেনে নিন―
পরিচ্ছন্নতা সবার আগে
ত্বকের সুস্থতা, সৌন্দর্য টিকিয়ে রাখতে পরিচ্ছন্নতার বিকল্প কিছু নেই। বাইরে থেকে ফিরে তো বটেই, রাতে ঘুমাতে যাওয়ার আগেও ভালোভাবে হাত-মুখ ধুয়ে নিতে হবে।
এ আবহাওয়ায় বাতাসে ধুলাবালির পরিমাণ থাকে বেশি, তাই পরিচ্ছন্নতার দিকেও নজর দেওয়া চাই একটু বেশিই। অন্যদিকে ঠাণ্ডা আবহাওয়ায় অনেকেই যে ভুলটি করে থাকেন তা হচ্ছে, ত্বকে পানির ছোঁয়া লাগাতে চান না। যা একেবারেই করা যাবে না।
ত্বক আর্দ্র থাকতেই ময়েশ্চারাইজার
আবহাওয়া যেহেতু শুষ্ক, এর প্রভাব পড়ে ত্বকেও।
আর্দ্রতা ধরে রাখতে হাত-মুখ ধুয়ে কিংবা গোসল সেরে ত্বক শুকিয়ে যেতে দেওয়া যাবে না। বরং ভালোভাবে মুছে নিয়ে সঙ্গে সঙ্গেই ময়েশ্চারাইজার বুলিয়ে নিন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে, জেল্লা কমবে না একটুও। মনে রাখবেন, মুখের ত্বকের পাশাপাশি হাত ও পায়ের ত্বকের যত্নও নিতে হবে ঠিকঠাক। বারবার হাত ধোয়ার পর হ্যান্ড ক্রিম মেখে নিন, মুখের ত্বকের পাশাপাশি হাতও থাকবে কোমল, সুন্দর।
কেবল ত্বকের উপরিভাগের নয় বরং ভেতর থেকে আর্দ্রতা ধরে রাখতে খাদ্যাভ্যাসেও আনুন পরিবর্তন
সানস্ক্রিন অবশ্যই
ত্বক সুন্দর রাখার মূল বিষয়গুলোর একটি হচ্ছে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা। সূর্যের তেজ কম থাকলে কিংবা ঠাণ্ডা আবহাওয়াতে সানস্ক্রিন না মাখলেও চলবে বলে ভাবেন অনেকেই। যা পুরোপুরি ভ্রান্ত ধারণা। কেননা সূর্যের অতিবেগুনি রশ্মি সব ঋতুতে, সব রকম আবহাওয়াতেই সক্রিয় থাকে। শীতকালে সানস্ক্রিন ব্যবহার না করলে ত্বকের স্বাভাবিক আর্দ্রতাও ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই ত্বকের শুষ্কতাকে বিদায় জানাতে সানস্ক্রিনকে সঙ্গেই রাখুন।
স্ক্র্যাবিং তুলনামূলক কম করতে হবে
ত্বক পরিষ্কার করার অন্যতম একটি ধাপ হচ্ছে স্ক্র্যাবিং। শীতকালীন ত্বকচর্চায় এই ধাপটিতে খানিকটা পরিবর্তন আনুন। এ সময় ত্বক যেহেতু এমনিতেই শুষ্ক হয়ে যায় তাই ফিজিক্যাল স্ক্র্যাব ব্যবহারের পরিবর্তে কেমিক্যাল স্ক্র্যাব ব্যবহার করা ভালো। এতে ত্বকের আর্দ্রতা টিকে থাকবে।
ত্বকের অভ্যন্তরের আর্দ্রতা ধরে রাখা প্রয়োজন
কেবল ত্বকের উপরিভাগের নয় বরং ভেতর থেকে আর্দ্রতা ধরে রাখতে খাদ্যাভ্যাসেও আনুন পরিবর্তন। এ সময় প্রচুর পরিমাণে ফল, শাক-সবজি খাওয়ার চেষ্টা করুন। ওমেগা ৩ ফ্যাটি এসিড ও অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার গ্রহণ করুন পর্যাপ্ত। কেননা এ দুই ধরনের খাবার ত্বককে পরিবেশগত নানা ক্ষতি থেকে রক্ষা করতে সক্ষম।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা