May 14, 2024, 2:49 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-01-03 21:18:28 BdST

ভোটের মাঠে উপস্থিতি বাড়ছে বিএনপির!


আগামী ৭ জানুয়ারি দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনকে প্রহসন এবং একতরফা দাবি করে ভোট বর্জনের ডাক দিয়েছে বিএনপি। এই লক্ষ্যে দলটি দফায় দফায় ভোটবিরোধী লিফলেট বিরতণ কর্মসূচি করছে। ভোটারদের ভোট বর্জনের আহ্বান জানাচ্ছে।

তবে মজার ব্যাপার হলো বিএনপি কর্মীদের কেউ কেউ যেমন ভোট বিরোধী লিফলেট বিরতণ কর্মসূচি করছে ঠিক এর উল্টো চিত্রও দেখা যাচ্ছে সারা দেশে। দেশের বিভিন্ন স্থানে বিএনপির তৃণমূলের নেতাকর্মীদের নৌকার পক্ষে কিংবা স্বতন্ত্র প্রার্থীদের পক্ষ্যে ভোট চাওয়া ঘটনা ঘটেছে এবং দিন দিন এই সংখ্যা রীতিমতো উর্ধ্বগামী বলেই প্রতীয়মান হচ্ছে।

সারা দেশে গত কয়েক দিনে বিএনপি প্রায় অর্ধশতাধিক নেতাকর্মীকে বহিষ্কার করেছে যারা আসন্ন নির্বাচনের প্রচারণায় অংশগ্রহণ করেছে।

গতকাল সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রার্থীর পক্ষে ভোট চেয়ে বহিষ্কৃত হয়েছেন বিএনপির জেলা মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক রিনা তালুকদার। তিনি পৌরসভার মজলিশপুর গ্রামের বাসিন্দা বলে জানা গেছে।

একই অভিযোগে গাজীপুর জেলাধীন সদর উপজেলা বিএনপির স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক সম্পাদক শাহ আলম খলিফা এবং সদস্য রাজীব মাষ্টারকে দলের প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

এর আগে নীলফামারী-১ (ডোমার এবং ডিমলা উপজেলা) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকারের নির্বাচনী সভায় নৌকা প্রতীকে ভোট চেয়ে বহিষ্কৃত হয়েছেন ডোমার উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও বামুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোমিনুর রহমান। 

এদিকে, আজও দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিভিন্ন উপজেলার সাত নেতাকে দলীয় পদ থেকে বহিষ্কার করেছে বিএনপি। 

বুধবার (৩ জানুয়ারি) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। 

বহিষ্কার হওয়া নেতারা হলেন- বরগুনা জেলাধীন আমতলী উপজেলা বিএনপির আহবায়ক জালাল ফকির, সাতক্ষীরার কলারোয়া উপজেলা বিএনপির সহ-সভাপতি মো. আমানুল্লাহ আমান (মাস্টার), নাটোরের লালপুর থানা বিএনপির ২নং যুগ্ম আহবায়ক সিদ্দিক আলী মিষ্টু, মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি আবদাল হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলাধীন সাতকানিয়া উপজেলা বিএনপি’র আহবায়ক কমিটির সদস্য আবুল কালাম, জমির উদ্দিন, জাহাঙ্গীর আলম এবং চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক এহেতাশামুল আজিম।

এর আগে গত ৩০ ডিসেম্বর একদিনে একই অভিযোগে সারাদেশে আরও ১৪ নেতাকে বহিষ্কার করেছে বিএনপি।

বহিষ্কৃতরা হলেন শেরপুর জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুর রউফ, সদস্য ফিরোজ খান মুন, শ্রীবর্দী উপজেলাধীন ভেলুয়া ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল করিম, শেরপুর পৌর শাখার ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মো. ছানুয়ার হোসেন সেলু, পটুয়াখালী জেলাধীন কলাপাড়া উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ রেজাউল করিম (রেজা মিরা), নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক আতাউর রহমান মুকুল, সদস্য ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শওকত হাশেম শকু, বন্দর উপজেলা বিএনপি নেতা হান্নান সরকার, সুলতান আহম্মেদ, গোলাম নবী মুরাদ, সোনারগাঁ থানাধীন ১৩ নম্বর ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি মো. নুরুজ্জামান, চাঁদপুর জেলা বিএনপির সদস্য আবুল হোসেন প্রধানীয়া এবং দিনাজপুর জেলাধীন হাকিমপুর উপজেলার আলীহাট ইউনিয়ন বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি গোলাম মোস্তফা ও সদস্য মো. গোলাপ হোসেনকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা