September 20, 2024, 4:33 am


Siyam Hoque

Published:
2020-03-12 18:17:44 BdST

করোনাভাইরাস: আইপিএল নিয়ে অনিশ্চয়তা বাড়ছে


করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মুখে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টোয়েন্টির ত্রয়োদশ আসরের আকাশে অনিশ্চয়তার মেঘ আরও ঘনিভুত। মুম্বাইয়ে ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠেয় আইপিএল ম্যাচের টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে মহারাষ্ট্র রাজ্য সরকার। করোনার কারণে বিধি নিষেধের কারণে অনিশ্চয়তা দেখা দিয়েছে বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণও।

করোনাভাইরাস প্রতিরোধে ভারত সরকারের সমস্ত টুরিস্ট ভিসা বাতিলের সিদ্ধান্তে ব্যাকফুটে আইপিএল ২০২০। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত ভিসা বাতিল করা হয়েছে। এই নিষেধাজ্ঞা কার্যকর হবে ১৩ মার্চ থেকে।

এছাড়াও ১৫ ফেব্রুয়ারির পরে যারা চীন, ইতালি, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স ও স্পেন থেকে এদেশে ফিরেছেন বা গিয়েছিলেন তাদের উপর বিশেষ নজরে রাখা হবে বলেও সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ভারতের করোনাজনিত কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ৬০ ছাড়িয়েছে। এই আতঙ্কের মধ্যে ২৯ মার্চ মুম্বাইয়ে মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যে উদ্বোধনী ম্যাচের টিকিট বিক্রির উপর ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি করেছে মহারাষ্ট্র সরকার।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল এর আগে আইপিএল নির্দিষ্ট সময়ে হওয়ার আশ্বাস দিলেও এখন অনেকটাই ব্যাকফুটে ত্রয়োদশ আসরের আয়োজন।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এরই মধ্যে এলোমেলো বিশ্বের ক্রীড়াসূচি। এই পরিস্থিতিতে আইপিএল করা বিসিসিআই’র কাছে কঠিন চ্যালেঞ্জ।

এ কথা স্বীকার করে নিয়ে বোর্ডের এক কর্মকর্তা বলেন, “বর্তমান পরিস্থিতি বিসিসিআই ও আইপিএল গভর্নিং কাউন্সিলের কাছে কঠিন চ্যালেঞ্জ। প্রতি মুহূর্তে পরিস্থিতি বদলাচ্ছে। এই নিয়ন্ত্রণ বিসিসিআই’র হাতে নেই। তবে বোর্ড সব সময় সরকারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। ক্রিকেটার, লিগ ও সমর্থকদের কথা ভেবে ঠিক সিদ্ধান্ত নেবে বিসিসিআই।”

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা