September 19, 2024, 11:00 pm


Siyam Hoque

Published:
2020-03-15 21:00:18 BdST

৫ মাস পর ভারত থেকে এল পেঁয়াজ


পাঁচ মাস পর ভারত থেকে পেঁয়াজ আসল দেশে। আজ রোববার দুপুরে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ নিয়ে ৯টি গাড়ি বাংলাদেশে প্রবেশ করে। প্রতিটি গাড়িতে ২০ টন করে পেঁয়াজ রয়েছে।

উৎপাদন সংকটে পড়ে গত বছরের ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেয় ভারত। সাতক্ষীরা ভোমরা বন্দর দিয়ে বাংলাদেশে সর্বশেষ পেঁয়াজের গাড়ি ঢোকে গত ১০ অক্টোবর। ভারত রপ্তানি বন্ধ করলেও আগে এলসি থাকায় ওই চালান আসে। পাঁচ মাস পর ফেব্রুয়ারির শেষে পেঁয়াজ রপ্তানিতে সেই নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত সরকার। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর ভোমরা স্থলবন্দর দিয়ে আজ ৯টি পেঁয়াজের গাড়ি বাংলাদেশে ঢুকল।

অন্যদিকে বেনাপোল স্থলবন্দর দিয়ে এখনো ভারত থেকে কোনো পেঁয়াজের গাড়ি ঢোকেনি। এই বন্দর দিয়ে করোনাভাইরাসের কারণে যাত্রী আসা যাওয়া বন্ধ থাকলেও পণ্য আমদানি রপ্তানি কার্যক্রম চলছে। বন্দরের প্রোগ্রামার আখতারুজ্জামান এ তথ্য জানান।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের তথ্য অনুযায়ী, আজ রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। এক সপ্তাহ আগেও যা ছিল ৬০ থেকে ৭০ টাকা। বিভিন্ন দেশ থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকায়। এক সপ্তাহ আগে যা ছিল ৫০ থেকে ৭০ টাকা।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা