September 21, 2024, 6:12 am


বিশেষ প্রতিবেদক

Published:
2024-05-12 14:23:07 BdST

কে হচ্ছেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরে ডিজি?


প্রায় ৯ বছর আগে ২০১৫ সালের ১৪ মে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের তৎকালীন মহাপরিচালক মো. নূর হোসেন তালুকদার অধিদপ্তরের সব কর্মকর্তা–কর্মচারীর উদ্দেশে চার পৃষ্ঠার একটি চিঠি লিখেছিলেন।

অনিয়ম–দুর্নীতি দূরে ঠেলে জড়তা কাটিয়ে সৎভাবে নিজ দায়িত্বটুকু ঠিকভাবে পালন করার আহ্বান ছিল ওই চিঠিতে।

চিঠিতে তিনি লিখেছিলেন, ‘বর্তমানে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কার্যক্রমে সরকার, ডোনার এজেন্সিসহ ইউএনএফপিএ, বিশ্বব্যাংক—কেউ সন্তুষ্ট নয়।...আমরা যদি কাজ না করি এবং কাজ যে করেছি তার প্রমাণ না দেখাতে পারি, আমাদের দপ্তরের প্রয়োজন কী?’

মো. নূর হোসেন তালুকদার মারা গেছেন। তবে পরিবার পরিকল্পনা অধিদপ্তরে কোনো পরিবর্তন আসেনি। অনেকে অভিযোগ করেছেন, পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

অধিদপ্তর সূত্র জানিয়েছে, মাঠপর্যায়ে ৯ হাজারের বেশি পদ খালি। অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক এসব পদে লোক নিয়োগের কোনো উদ্যোগ নিচ্ছেন না। প্রায় সারা দেশের গুদামগুলোতে খাবার বড়ি ও জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর ঘাটতি রয়েছে। এগুলো ঠিক সময়ে কেনার উদ্যোগ নেওয়া হয়নি। দেশের প্রায় অর্ধেক অঞ্চলে স্বাভাবিক প্রসবের সেবাসামগ্রী নেই। তা কেনারও উদ্যোগ দেখা যাচ্ছে না। মানুষ পুরোপুরি সেবা পাচ্ছে না।

পরিস্থিতি দেখে মনে হচ্ছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর মুখ থুবড়ে পড়েছে। এখানে নেতৃত্বের বড় সংকট চলছে। বহুদিনের জমে থাকা সমস্যা এখন সংকটে পরিণত হয়েছে। পুরো বিষয়টি আদ্যোপান্ত তদন্ত হওয়া দরকার।

এমন পরিস্থিতিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তর কী উদ্যোগ নিচ্ছে, তাদের অবস্থান কী, তা জানার জন্য একাধিকবার অধিদপ্তরে গিয়ে সদ্য বিদায়ী মহাপরিচালক সাহান আরা বানুর সঙ্গে দেখা করার চেষ্টা করা হয়েছে। তিনি দেখা করেননি। মুঠোফোনে যোগাযোগের চেষ্টাও করে তাঁকে পাওয়া যায়নি।

অধিদপ্তরের একাধিক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, তাঁদের গণমাধ্যমের সঙ্গে কথা বলা নিষেধ। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা 'দ্যা ফিন্যান্স টুডে'কে জানান, অতীতে সুনামের সাথে দায়িত্ব পালন করা পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে প্রশ্নবিদ্ধ করেছেন সাহান আরা বানু। তিনি অধিদপ্তরে বিশৃঙ্খল পরিস্থিতি সামাল দিতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন। পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে এক ধরনের অনিশ্চয়তার মধ্যে রেখে অবসরে গেলেন সাহান আরা বানু।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে বর্তমান মহাপরিচালকের নেতৃত্বের দুর্বলতা, অনিয়ম, যথাযথ মনিটরিং এর অভাব, অদূরদর্শী সিদ্ধান্ত গ্রহন এবং সমন্বয়হীনতার কারনে এমন সংকটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এই বিষয়ে দীর্ঘদিন ধরে সংবাদ পরিবেশন করে এসেছে 'দ্যা ফিন্যান্স টুডে' সহ একাধিক গনমাধ্যম।

অবশেষে সরকার এই বিষয়ে পদক্ষেপ নিতে যাচ্ছে। দীর্ঘ অনুসন্ধান চালিয়ে ধারাবাহিক সংবাদের সত্যতা পেয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরে নেতৃত্বে পরিবর্তন আনতে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সর্বশেষ পাওয়া তথ্যে জানা গেছে, বর্তমান মহাপরিচালক সাহান আরা বানুকে সরিয়ে নতুন মহাপরিচালক নিয়োগ দেয়া হবে।

এখন পর্যন্ত তিনজনের নাম নিয়ে সচিবালয় থেকে শুরু করে সব জায়গায় জোর আলোচনা চলছে। এরা হচ্ছেন, আবদুন নূর মুহম্মদ আল ফিরোজ, এইচ এম লোকমান এবং ড. আশরাফী।

আবদুন নূর মুহম্মদ আল ফিরোজ অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) পদে কর্মরত আছেন শিক্ষা মন্ত্রণালয়ে।

এইচ এম লোকমান অতিরিক্ত সচিব (স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যান বিভাগ) পদে কর্মরত আছেন স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ে।

বিশ্বস্ত সূত্র থেকে পাওয়া তথ্যে জানা গেছে, পরিবার পরিকল্পনা অধিদপ্তরে নতুন মহাপরিচালক হওয়ার পথে এগিয়ে আছেন আবদুন নূর মুহম্মদ আল ফিরোজ।

কারন তিনি একাধারে প্রশাসন ও অর্থ বিভাগে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। এই মুহুর্তে পরিবার পরিকল্পনা অধিদপ্তরে শৃঙ্খলা ফিরিয়ে আনা, দুর্নীতি ও অনিয়মের বিষয়ে দৃঢ় পদক্ষেপ গ্রহন করা এবং বাজেট ব্যবস্থাপনা করতে গেলে আবদুন নূর মুহম্মদ আল ফিরোজ সবচেয়ে যোগ্য ব্যক্তি বলে ধারনা করা হচ্ছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা