September 21, 2024, 2:34 am


বিশেষ প্রতিবেদক

Published:
2024-05-22 06:29:08 BdST

ব্যাংক এমডি ও ব্যবসায়ী মিলে আত্মসাৎ করলেন ১০৯ কোটি টাকা


ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবিএল) সাবেক এমডি শাহজাহান ভুঁইয়া ও বগুড়ার আলোচিত ব্যবসায়ী সমীর প্রসাদ দত্তের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করেছে।

তাদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, পরস্পর যোগসাজশে বিশ্বাস ভঙ্গ ও দুর্নীতির মাধ্যমে সুদাসলে ব্যাংকের ১০৯ কোটির অধিক টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

দুদকের কৌঁসুলি (পিপি) এস এম আবুল কালাম আজাদ মঙ্গলবার (২১ মে) বিকালে মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, দুদক ঢাকার প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ সম্প্রতি বগুড়া জেলা কার্যালয়ে এ মামলা করেন। মামলাটি বগুড়ার সিনিয়র স্পেশাল জজ আদালতে পাঠানো হয়েছে। শিগগিরই তদন্ত কার্যক্রম শুরু হবে।

আসামিরা হলেন- বগুড়া শহরের রাজাবাজার ঝাউতলার মেসার্স দত্ত স্টোরের মালিক মৃত শ্যামা প্রসাদ দত্তের ছেলে ঋণগ্রহিতা সমীর প্রসাদ দত্ত ও ঢাকার উত্তরা মডেল টাউনের বাড়ি নং-২৪/এ, রোড নং-০২, সেক্টর-৩ এর মৃত মেছের আহমেদ ভূঁইয়ার ছেলে ইউসিবিএলের সাবেক এমডি শাহজাহান ভূঁইয়া।

এজাহার সূত্রে জানা গেছে, ২০১০ সালের ১ ফেব্রুয়ারি থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ইউসিবিএল ব্যাংক বগুড়া শাখায় মেসার্স দত্ত স্টোরের অনুকূলে ঋণ আবেদন করা হয়। ওই দিন প্রয়োজনীয় সব কাগজপত্র প্রস্তুত করে ঢাকায় প্রধান কার্যালয়ে পাঠানো হয়।

এরপর মাত্র সাত দিনের মধ্যে কোনও রেকর্ডপত্র যাচাই-বাছাই না করে এবং মাত্র ৯ কোটি ৫২ লাখ টাকার সমপরিমাণ সহায়ক জামানত গ্রহণ করে ৪৯ কোটি টাকা টেকওভার ঋণ প্রদানের অনুমোদন মঞ্জুর করে সরবরাহ করেন।

পরবর্তী সময়ে মাত্র তিন মাসের ব্যবধানে ঋণ প্রদানের কোনও নিয়মনীতি তোয়াক্কা না করে ১৩ কোটি টাকার সমপরিমাণ সহায়ক জামানত রেখে পুনরায় ৪৯ কোটি টাকা থেকে ৫৮ কোটি টাকা ঋণসীমা বাড়িয়ে সরবরাহ করেন।

ছয় মাস না যেতেই ঋণগ্রহিতা টাকা পরিশোধে ব্যর্থ হন। এরপরও ব্যাংক থেকে কয়েকবার সুদ মওকুফ করে অবৈধ সুবিধা দেওয়া হয়। আসামিরা পরস্পর যোগসাজশে বিশ্বাস ভঙ্গ করে ব্যাংকের সুদাসলে ১০৯ কোটি ২০ লাখ ৯৯ হাজার ৪০৫ টাকা আত্মসাৎ করেন। এতে তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা