September 21, 2024, 12:34 am


মোঃ রফিকুল ইসলাম; শরীয়তপুর প্রতিনিধি

Published:
2024-05-30 20:43:05 BdST

গোসাইরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নতুন মুখ মোঃ মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান এমদাদ ও লিপি


ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে শরীয়তপুর জেলার দু'টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয়। গতকাল ২৯ মে ২০২৪ খ্রিস্টাব্দ রোজ বুধবার বুধবার এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

ঘূর্ণিঝড় রেমালের কারণে ভোটকেন্দ্র দুটির প্রায় সর্বত্র বিদ্যুৎ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিদ্যুৎ বিভাগ ও ফায়ার সার্ভিসের লোকজনের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ চালু করে ভোটগ্রহণের ব্যবস্থা নেয়া হয়। তবে বেশিরভাগ কেন্দ্রে নির্দিষ্ট সময়ের মধ্যে বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হয়নি।

জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তার ভাষ্য অনুযায়ী বিকল্প ব্যবস্থা হিসেবে জেনারেটর রাখার কথা বলা হয়েছে। বাস্তবে দেখা গেছে কোন কোন কেন্দ্রে জেনারেটর দেওয়াই হয়নি। এসব প্রতিকূল অবস্থার মধ্য দিয়েও নির্বাচন কার্যে দায়িত্বরত কর্মকর্তারা উপজেলা দুটিতে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করেছেন। তাতে এক দিকে যেমন প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট, পুলিশ ও আনসার সদস্যরা ভোট কেন্দ্র যেতে বাধার সম্মুখীন হয়। অপরদিকে ভোটকেন্দ্রে ভোটারদের আসা যাওয়ার জন্য পর্যাপ্ত গাড়ি না থাকায় ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি অত্যন্ত কম দেখা যায়। কারণ তিন দিন বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় প্রায় সকল ভ্যান ও অটো রিক্সাগুলো ব্যাটারি চার্জ দিতে পারে নাই। ফলে তারা গাড়ি রাস্তায় বের করতে না পারায় অনেক ভোটাররা ভোট কেন্দ্রে যেতে পারে নাই।

সবকিছুর পরেও উপজেলা দু'টিতে ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। সকাল আটটা থেকে শুরু করে বিকেল চারটা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট করা হয়।

গোসাইরহাট উপজেলায় ১ লক্ষ ৪৫ হাজার
৬ শত ৪৭ জন ভোটারের জন্য ৪৪ টি ভোট কেন্দ্রে ভোট নেয়া হয় । ভোট কেন্দ্রের সার্বিক নিরাপত্তার জন্য পর্যাপ্ত পুলিশ সদস্য ও আনসার সদস্য মোতায়েন করা হয়। এছাড়া স্টাইকিং ফোর্স হিসাবে র‍্যাব, বিজিবি সার্বক্ষণিক টহল দিয়ে থাকে। কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেজন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে। ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমান আদালতের ব্যবস্থা করা হয়েছে।

তবে উপজেলা নির্বাচন দপ্তরের বেশ কিছু ত্রুটি পরিলক্ষিত হয়। সর্বশেষ ফলাফল ঘোষণাকালে বিশৃঙ্খল অবস্থা বিরাজ করে। ঘোষণার জন্য কোন মাইকের ব্যবস্থা করা হয়নি। হ্যান্ড মাইক দিয়ে ফলাফল ঘোষণা করতে গিয়ে ত্রুটির কারণে মাইকটি বারে বারে বন্ধ হয়ে যায়। পরে অন্যস্থান থেকে একটি হ্যান্ড মাইকে এনে ফলাফল ঘোষণা করা হয়।

কেন্দ্র ভিত্তিক ফলাফল ঘোষণা শেষে চূড়ান্ত ফলাফল ঘোষণার জন্য কম্পিউটারের মাধ্যমে একত্রিত করে প্রিন্ট দিতে গেলে প্রিন্টারটিও অকেজো হয়ে যায়। এরপর অন্য একটি প্রিন্টার নিয়ে আসা হলে সেটা দিয়েও কালির অভাবে প্রিন্ট করতে পারে নাই। অবশেষে বাজার থেকে কালি ক্রয় করে এনে প্রায় তিন ঘণ্টা পরে রাত ৯টায় ফলাফল ঘোষণা করা হয়। এতে করে উপস্থিত লোকজন গরমে অতিষ্ঠ হয়ে যায়। ফলাফল ঘোষণায় বিলম্ব হওয়ায় এবং অতিরিক্ত গরমের কারণে এক পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আহম্মেদ সাব্বির সাজ্জাদ হলরুম ত্যাগ করে চলে যান।

ঘোষিত ফলাফল অনুযায়ী গোসারহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হেলিকপ্টার প্রতীক নিয়ে ২০ হাজার ১৮৭ ভোট পেয়ে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন মোঃ মোশারফ হোসেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ঘোড়া প্রতীক নিয়ে মাসুদ আলম পেয়েছেন ১৪ হাজার ৩৯৩ ভোট।

ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে পাঁচ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় অংশগ্রহণ করে। তন্মধ্যে স্বতন্ত্র প্রার্থী আফসানা লিপি বৈদ্যুতিক ফ্যান প্রতীক নিয়ে ৩৩ হাজার ৪২৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ফুটবল মার্কা প্রতীক নিয়ে ভোট পেয়েছে ৯১৬৮ ভোট। যে পাঁচজন প্রার্থী মহিলা ভাইস চেয়ারম্যান পদে অংশগ্রহণ করেছিলো তন্মধ্যে আফসানা লিপি মহামান্য হাইকোর্টের আদেশ নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অংশগ্রহণ করে। মাত্র ৭ দিনের নির্বাচনী প্রচারণায় জনগণের ভালবাসা কেড়ে নিয়ে বিজয় লাভ করেছেন। জনগণের এই ভালোবাসার মূল কারণ হলো তার স্বামী মরহুম সৈয়দ নাসির উদ্দিন। তিনি এই উপজেলার চেয়ারম্যান ছিলেন এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন। তার রাজনৈতিক স্বচ্ছতা ও এলাকার জনগণের সাথে সুসম্পর্ক বজায় রাখার কারণে আফসানা লিপি খুব সহজেই নির্বাচনী বৈতরণী পার করতে পেরেছে।

এখানে উল্লেখ্য যে, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় এমদাদ হোসেন বাবলু মৃধাকে বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে অন্য ৪ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হবে।

নবনির্বাচিত জনপ্রতিনিধিদেরকে উপস্থিত সকলেই শুভেচ্ছা ও অভিনন্দন জানান। পাশাপাশি তাদের আগামী দিনের কর্মকান্ড স্বচ্ছ, সুন্দর ও জনসেবামূলক হয় সেই আশাবাদ ব্যক্ত করেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা