September 21, 2024, 12:44 am


অনলাইন ডেস্ক:

Published:
2024-06-05 11:52:53 BdST

লোকসভা নির্বাচনের সব আসনের চূড়ান্ত ফল ঘোষণা, কার ঝুলিতে কত?


ভারতের লোকসভা নির্বাচনে মঙ্গলবার রাতে সব আসনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ২৪০টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৯৯ আসনে জিতেছে কংগ্রেস। ৩৭ আসনে জয় পেয়েছে সমাজবাদী পার্টি (এসপি)। অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস জয় পেয়েছে ২৯ আসন। ২২ আসনে জয় পেয়েছে দ্রাভিদা মুন্নেত্র কাঝাগাম (ডিএমকে)। জনতা দল পেয়েছে ১২ আসন।
তেলেগু দেশাম পেয়েছে ১৫ আসন। শিব সেনা (এসএইচএসইউবিটি) ৮ ও শিব সেনা (এসএইচএস) ৭ আসন পেয়েছে। লোক জনশক্তি পার্টি পায় ৫ আসন। চারটি আসন পেয়েছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম)।
যুবজেনা শ্রমিকা রায়থু কংগ্রেস পার্টি পেয়েছে ৪ আসন। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি পেয়েছে ৬ আসন। রাষ্ট্রীয় জান্তা দল ৪। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ ৩ ও ঝাড়খন্ড মুক্তি মোর্চা ৩ আসন পেয়েছে।
দুটি করে আসনে জয় পেয়েছে রাষ্ট্রীয় লোক দল, জম্মু ও কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএন), জনতা দল (জেডি-এস) ও জনতা দল (সেকুলার)।
এ ছাড়া একটি করে আসন পেয়েছে হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএমএস), রেভিউলেশনারি সোশ্যালিস্ট পার্টি (আরএসপি), ন্যাশন্যালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভয়েজ অফ দ্য পিপলস পার্টি, জোরাম পিপলস মুভমেন্ট, শিরোমনি আকালি দল, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি, ভারত অধিবাসী পার্টি, সিকিম ক্রান্তি মোর্চা ও আজাদ সমাজ পার্টি।
এখন পর্যন্ত প্রাপ্ত ফলে এটা নিশ্চিত যে, বিজেপি এককভাবে ক্ষমতায় আসতে পারছে না। লোকসভার ৫৪৩ আসনের মধ্যে সরকার গড়তে প্রয়োজন ২৭২ আসন। বিজেপির আসন সংখ্যা দাঁড়ায় ২৪০টি। অন্যদিকে একই হিসাবে কংগ্রেসের আসন সংখ্যা দাঁড়ায় ৯৯।
গত লোকসভা নির্বাচনে বিজেপি এককভাবে ৩০৩ আসনে জয় পেয়েছিল। সেবার বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ ৩৫২ আসনে জয় পায়। কংগ্রেস এককভাবে পেয়েছিল ৫২ আসন। আর কংগ্রেস নেতৃত্বাধীন তৎকালীন ইউপিএ জোট পেয়েছিল ৯৪ আসন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা