September 20, 2024, 10:36 pm


অনলাইন ডেস্ক:

Published:
2024-06-08 17:16:48 BdST

মেট্রো রেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি


মেট্রো রেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব প্রত্যাহারের দাবি জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। আজ শনিবার (৮ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান।
বিবৃতিতে বলা হয়, নির্মাণ খরচের উচ্চ মূল্যের কারণে বাংলাদেশে মেট্রো রেলের বিদ্যমান ভাড়া প্রতিবেশী দেশসহ এশিয়া মহাদেশের অন্যান্য দেশের তুলনায় বেশ কয়েকগুন বাড়তি। গড় জিডিপি বিবেচনায় বাংলাদেশ ও ভারত প্রায় কাছাকাছি হলেও ভারতের তুলনায় প্রায় ৩ থেকে ৪ বেশি, পাকিস্তানের তুলনায় ৩ গুণ বেশি।
এমনকি ইউরোপের অনেক দেশেও আমাদের দেশের চেয়ে কম মূল্যে মেট্রোতে যাতায়াত করা যায়।
যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব বলেন, সরকার রাজধানীর গণপরিবহনের পরিবেশ উন্নত করা ও শৃঙ্খলা ফেরাতে ব্যর্থতার কারণে অতিরিক্ত ভাড়ায় দেশের যাত্রীরা উচ্চমূল্যের টিকিটে মেট্রোতে যাতায়াতে বাধ্য হচ্ছে। মেট্রো টিকিটের এমন উচ্চ মূল্যের কারণে দেশের সাধারণ মানুষ, নিম্ন আয়ের লোকজন মেট্রোরেল ব্যবহারের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।
তিনি আরো বলেন, এমন পরিস্থিতিতে মেট্রো রেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে।
এই প্রস্তাব পাস হলে মেট্রো রেলের টিকিটের মূল্যে আরো বেড়ে যাবে। এতে মেট্রো রেল আধুনিক গণপরিবহনের পরিবর্তে উচ্চবিত্তের পরিবহনে পরিণত হবে। মেট্রো রেল চালুর ক্ষেত্রে সরকারের মূল লক্ষ্য ব্যহত হবে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা