September 20, 2024, 2:46 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-05 17:13:18 BdST

গণভবনে উল্লেসিত ছাত্র-জনতা


সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবন গণভবনে উল্লাস করছেন সর্বস্তরের জনগণ। এ সময় গণভবনের পশ্চিম পাশের গেট দিয়ে উৎসাহিত জনতা ভেতরে প্রবেশ করেন। সেখানের উল্লসিত ছাত্র-জনতার স্রোত দেখা যায়।

সোমবার (৫ আগস্ট) সরকার পতনের এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘লংমার্চ টু ঢাকা’ সফল করতে রাজধানীর রাস্তায় নেমে আসেন লাখো মানুষ।

এদিন সকালে রাজধানীর বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনী অবস্থান নেয়। তবুও বিভিন্ন দিক থেকে ঢাকামুখি জনস্রোত থামানো যায়নি। পরে দুপুর ৩টায় জাতির উদ্দেশ্যে সেনাপ্রধানের ভাষণের ঘোষণা দেন।

তখন বিভিন্ন জায়গা থেকে আইনশৃঙ্খলা বাহিনীকে সরিয়ে নেওয়া হয়। তারপরই শেখ হাসিনার পদত্যাগের খবর চারিদিকে ছড়িয়ে পড়লে জনগণ বাসাবাড়ি থেকে বেরিয়ে আসে। আন্দোলনকারী জনতাও গণভবনের অভিমুখী হতে থাকেন।

এরপর দুপুর প্রায় ৩টার পর গণভবনে জনতারা জড়ো হয়ে উল্লাস করতে থাকেন। তাদের একাংশ গণভবনের মাঠে ঢুকে যায়। তাদের হাত উঁচু করে উল্লাস করতে দেখা গেছে। তারা সেখানকার বিভিন্ন জিনিসপত্র হাতে নিয়ে নানানরকম স্লোগান দিচ্ছেন। কেউ কেউ জিনিসপত্র বাড়ি নিয়ে যাচ্ছিলেন।

আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী পদত্যাগ করে বোন শেখ রেহানাকে নিয়ে সামরিক বাহিনীর একটি হেলিকপ্টারে করে ভারতের আগরতলা চলে গেছেন। প্রধানমন্ত্রীর বাংলাদেশ ত্যাগের খবরের পরপরই গণভবনে সাধারণ মানুষ ঢুকে পড়ে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তবে তিনি সে সুযোগ পাননি।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা