September 20, 2024, 12:58 pm


বিশেষ প্রতিবেদক

Published:
2024-08-08 00:22:42 BdST

দেশ ছাড়ার অপেক্ষায় গভর্নর, যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করবেন


বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার অপেক্ষায় রয়েছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করবেন, যার সকল প্রক্রিয়া আগেই সম্পন্ন করে রেখেছিলেন।

সোমবার শেখ হাসিনা সরকারের পতনের পর মঙ্গলবার ও বুধবার অফিস করেননি গভর্নর। এমনকি এই দুই দিনে বাংলাদেশ ব্যাংকের কোন কর্মকর্তার সঙ্গে যোগাযোগও করেননি বলে কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে।

আওয়ামী লীগ সরকারের পতনের পর পরই গভর্নর আব্দুর রউফ তালুকদার তার সরকারি বাসভবন ছেড়েছেন।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, গভর্নরের ছেলে এবং মেয়ে যুক্তরাষ্ট্রের নাগরিক। তার স্ত্রীর যুক্তরাষ্ট্রে পিআর রয়েছে। ২০২২ সালে ৪ জুলাই গভর্নরের দায়িত্ব গ্রহনের পরপরই যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্য আবেদন করেন রউফ তালুকদার। ইতোমধ্যে নাগরিকত্বের সকল প্রক্রিয়া সম্পন্ন হয়ে আছে। গভর্নর পদে থাকায় আইনগত কারণে তিনি এতদিন নাগরিকত্ব গ্রহণ করেননি। কারণ, কোন বিদেশি পাসপোর্টধারী গভর্নর হতে পারেন না। পদাধিকার বলে বাংলাদেশের কূটনৈতিক লাল পাসপোর্টের অধিকারী তিনি।

এদিকে গভর্নর রউফ তালুকদারের ফাঁসির দাবিতে বুধবার উত্তাল ছিল বাংলাদেশ ব্যাংক। দেশের ব্যাংক খাত লুটের অন্যতম সহযোগী হিসেবে তার ফাঁসির দাবিতে বিক্ষোভ করেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। এ সময় তারা নানা স্লোগান দিতে থাকেন।

এদিন কর্মকর্তাদের চাপের মুখে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান হাতে লেখা পদত্যাগপত্র জমা দিয়েছেন। মৌখিকভাবে পদত্যাগ করেছেন পলিসি ও নীতি কমিটির উপদেষ্টা আবু ফরাহ মোহাম্মদ নাসের। পদত্যাগের আশ্বাস দিয়ে অফিস ত্যাগ করেছেন ডেপুটি গভর্নর হাবিবুর রহমান ও বিএফআইইউ প্রধান মো. মাসুদ বিশ্বাস। মানব সম্পদ বিভাগের দায়িত্বে থাকায় অফিস করেছেন ডেপুটি গভর্নর নূরুন নাহার।

এস আলম গ্রুপসহ কয়েকটি প্রতিষ্ঠানের হাজার-হাজার কোটি টাকার বেনামি ঋণসহ বিভিন্ন অনিয়মে সহায়তার দায়ে অভিযুক্তদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। জানা গেছে, এদিন মোট ৩০ কর্মকর্তা ব্যাংক ছেড়ে চলে যেতে বাধ্য হন।

কর্মকর্তাদের দাবি, অবিলম্বে গভর্নর আব্দুর রউফসহ সব ডেপুটি গভর্নরের পদত্যাগ ও বিচার করতে হবে। তারা যেন দেশ ছাড়তে পালাতে না পারে সে ব্যবস্থা নিতে হবে। এছাড়া যেসব নির্বাহী পরিচালক অনিয়মে সহায়তা করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা