September 20, 2024, 4:28 am


স্টাফ রিপোর্টার

Published:
2024-08-08 21:14:41 BdST

রাষ্ট্র সংস্কারে শিক্ষার্থীরা, বিপিআরএম ও হিউম্যানিস্ট সোসাইটি’র পক্ষ থেকে শিক্ষার্থীদের মাঝে খাবার-পানি উপহার


ছাত্র জনতা অভ্যুত্থানে সরকার পতনের পরপরই রাজধানীসহ দেশের প্রত্যকটি সড়ক ট্রাফিক শূন্য হয়ে পড়ে। সিগন্যাল গিয়ে দেখা যায়  ট্রাফিক পুলিশের পরিবর্তে দায়িত্ব পালন করছেন বিভিন্ন স্কুল কলেজ, বিশ্ব-বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ট্রাফিক শূন্য সিগন্যালগুলোতে স্বেচ্ছায় দায়িত্বপালনে নেমে পড়েন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বাংলাদেশ পিপলস রাইটস মুভমেন্ট (বিপিআরএম) এবং হিউম্যানিস্ট সোসাইটির পক্ষ থেকে যৌথভাবে (আজ ৮ আগস্ট) বৃহ:স্পতিবার রাজধানীর বিভিন্ন ট্রাফিক সিগনাল পয়েন্টে সুশৃঙ্খল ট্রাফিক ব্যবস্থাপনা ফিরিয়ে আনতে দায়িত্বরত শিক্ষার্থীদের মাঝে বোতলজাত বিশুদ্ধ পানি, কোমল পানীয় ও খাবার বিতরণ করা হয়। ছাত্র-জনতার বিক্ষোভে আওয়ামী লীগ সরকারের পতনের পর সংঘর্ষের ঘটনায় পুলিশ কর্মবিরতি ঘোষণা করে। চলমান পরিস্থিতিতে বুধবার থেকে দেশে যানজট নিরসনে ট্রাফিকের দায়িত্বভার নিয়েছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই কাজের প্রশংসা করেছেন পথচারী যাত্রী ও সাধারণ মানুষ।

রাজধানীর মতিঝিল, ফকিরের পুল মোড়, পুরানা পল্টন, জিপিও, সচিবালয়, প্রেসক্লাব এলাকার ট্রাফিক পয়েন্টসমূহে তীব্র গরমে পিপাসার্ত বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার বিতরণকালে বাংলাদেশ পিপলস রাইটস মুভমেন্টের চেয়ারম্যান মোঃ মতিউর রহমান বলেন, সারাদেশে ট্রাফিক পুলিশের অনুপস্থিতিতে তরুণ শিক্ষার্থীরা ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় অনন্য এক নজির সৃষ্টি করেছেন। এমন সুশৃংখল ট্রাফিক ব্যবস্থাপনা আমি এদেশে কখনো দেখিনি। শিক্ষার্থীরা আন্দোলন করে দেশের শাসন ব্যবস্থার পরিবর্তন করেছেন। তাদের প্রচেষ্টায় দেশের আগামীও বদলে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মানবাধিকার সংস্থা হিউম্যানিস্ট সোসাইটির প্রেসিডেন্ট মোহাম্মদ সেলিম রেজা বলেন, শিক্ষার্থীরাই দেশে সুশাসন প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা পালন করবে। দেশের সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য ট্রাফিক পুলিশের পাশাপাশি তরুণ শিক্ষার্থীদের নিয়ে একটি সেচ্ছাসেবী ট্রাফিক বাহিনী গড়ে তোলা এখন সময়ের দাবি। অন্যদিকে দেশে বিদ্যমান ট্রাফিক ব্যবস্থায় অনিয়ম ও দুর্নীতির কারণে ফিটনেসবিহীন যানবাহন ও লাইসেন্সবিহীন চালকের সংখ্যা যেমন বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি। দেশের ছাত্রসমাজকে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠা ও সড়ক দুর্ঘটনা কমানোর দায়িত্ব নেওয়ার বিকল্প নেই।

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের ২০২৩ ব্যাচের ছাত্র কারার  তাহফিহ রাজ রাজ বলেন, আমরা প্রমান করেছি নতুন প্রজন্মের নেতৃত্বে একটি সুন্দর রাষ্ট্র গড়া সম্ভব, আমরা চেষ্টা করেছি নিজেদের দিক থেকে আইন শৃঙ্খলা রক্ষা করা এবং যত দুর্নীতি আছে তার বিরুদ্ধে সোচ্চার হওয়াআমরা আশাবাদী আমাদের ভবিষ্যৎ প্রজন্ম যেনো কলুষিতমুক্ত রাজনীতি পায়।

 ‘কেবল মতিঝিল আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরাই নয়, ব্যস্ততম অন্যান্য সিগন্যাল দেখা মিলেছে শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার মানুষের’।

সকাল থেকে গভীর রাত পর্যন্ত পালাক্রমে সেচ্ছায় শিক্ষার্থীরা রাস্তায় দায়িত্ব পালন করছে। এমনকি গ্রুপ করে বিভিন্ন ধর্মীয় উপাসনালয় ও রাষ্ট্রীয় সম্পত্তি এবং জনগনের জান মালের রক্ষার্থেও কাজ করছে তরুন প্রজন্ম। এ যেন এক নতুন বাংলাদেশ।

একই চিত্র দেখা গেছে রাজধানীর দৈনিক-বাংলা, পল্টন, জিরোপয়েন্ট, শাহবাগ, ফকিরাপুল, ধানমন্ডি, গুলশান সহ বিভিন্ন এলাকায়। হাইকোর্ট মাজার এলাকার সিগন্যাল দেখা যায়, স্কুল-কলেজের শিক্ষার্থী ও সাধারণ মানুষের পাশাপাশি ফায়ার সার্ভিসের সদস্য, আনসার সদস্য সড়কের যান চলাচল নিয়ন্ত্রণ করছেন।  ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণের পাশাপাশি পরিচ্ছন্নতার কাজও করছে শিক্ষার্থী ও সাধারণ মানুষ।

এ সময় আরও উপস্থিত ছিলেন সংগঠনটির মহাসচিব সালাহউদ্দিন মিঠু (বিশিষ্ট সাংবাদিক ও সংগঠক), নির্বাহী চেয়ারম্যান সিনিয়র সাংবাদিক লায়ন মুহাম্মদ জাহাঙ্গীর আলম, সহ-সভাপতি সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান হুমায়ূন কবির, কার্যনির্বাহী সদস্য সিনিয়র সাংবাদিক আবু তাহের বাপ্পা, কার্যনির্বাহী সদস্য মাহবুব মুন্সী এবং সদস্য শাফিন আহমেদ ও সংগঠক ফারুক হোসেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা