September 20, 2024, 8:59 am


বিশেষ প্রতিবেদক

Published:
2024-08-19 17:38:36 BdST

রূপপুর প্রকল্পে অনৈতিক লেনদেনগ্লোবাল ডিফেন্স কর্পের সংবাদ প্রত্যাখ্যান রোসাটমের


বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ৫০০ কোটি ডলার আত্মসাৎ করেছেন বলে সম্প্রতি খবর প্রকাশিত হয়। গ্লোবাল ডিফেন্স কর্প প্রকাশিত ওই প্রতিবেদনে উঠে আসে রূপপুর প্রকল্প বাস্তবায়নকারী এবং রাশিয়ান রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের নাম। তবে, টাকা আত্মসাতের এই ঘটনা প্রত্যাখ্যান করেছে সংস্থাটি।

সোমবার (১৯ আগস্ট) রোসাটমের দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘গণমাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে অনৈতিক আর্থিক লেনদেন সংক্রান্ত প্রকাশিত/ প্রচারিত উস্কানিমূলক সংবাদ প্রত্যাখ্যান করছে রোসাটম।’

সব প্রকল্পে উন্মুক্ত কর্মপন্থা, দুর্নীতি প্রতিরোধ নীতি এবং ক্রয় পদ্ধতিতে স্বচ্ছতা নিশ্চিতকরণে প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথা উল্লেখ করে রোসাটম জানায়, তাদের ব্যবসা প্রক্রিয়ায় উন্মুক্ততা বাহ্যিক নিরীক্ষার মাধ্যমে নিয়মিতভাবে নিশ্চিত করা হয়ে থাকে। রোসাটম তার নিজস্ব সুনাম ও স্বার্থ রক্ষায় আদালতের শরণাপন্ন হতেও প্রস্তুত।

সংস্থাটি বলেছে, "আমরা, গণমাধ্যমে প্রকাশিত/ প্রচারিত অসত্য তথ্যগুলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটিকে কলঙ্কিত করার একটি প্রয়াস হিসেবে বিবেচনা করছি। এই প্রকল্পটি বাংলাদেশের বিদ্যুৎ ঘাটতি সমস্যার সমাধান এবং জনগনের কল্যানের স্বার্থে বাস্তবায়িত হচ্ছে।"

এর আগে শনিবার (১৭ আগস্ট) গ্লোবাল ডিফেন্স কর্প প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রোসাটম মালয়েশিয়ার একটি ব্যাংকের মাধ্যমে শেখ হাসিনাকে ৫০০ কোটি ডলার আত্মসাতের সুযোগ করে দেয়। এতে মধ্যস্থতা করেন তার ছেলে সজিব ওয়াজেদ জয় ও ভাগনি টিউলিপ সিদ্দিক।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা