September 20, 2024, 8:49 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-21 21:14:09 BdST

নসরুল হামিদের ‘প্রিয়প্রাঙ্গণে’ রাতভর তল্লাশি


সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর রাজধানীর বনানীর ‘প্রিয়প্রাঙ্গণ’ ভবনে রাতভর অভিযান চালিয়েছে সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অভিযানে এখন পর্যন্ত ভবন থেকে সর্বমোট ১ কোটি ৫১ হাজার টাকা, ৫১০ তুর্কি লিরা, ২০০ পাউন্ড, একটি পিস্তল, দুটি ম্যাগজিন এবং ৫০ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) দিবাগত রাত সাড়ে ৪টা থেকে বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ের ১৭ নম্বর রোডের ‘প্রিয় প্রাঙ্গণ’ ভবনে থাকা হামিদ গ্রুপের অফিসে ঢাকার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এই অভিযান শুরু হয়।

বুধবার (২১ আগস্ট) দুপুর ২টা পর্যন্ত চলা এই অভিযানে সেনাবাহিনী, পুলিশ, র‍্যাব ও ফায়ার সার্ভিসের সদস্যরা অংশ নেন।

জানা গেছে, ভবনটিতে থাকা হামিদ গ্রুপের অফিসের ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টসের রুমে বড় কয়েকটি ভল্ট ছাড়াও ড্রয়ার থেকে ৫০০ টাকার চারটি বান্ডেল ছাড়াও ১০০, ২০০, ৫০০ ও ১০০০ টাকার সর্বমোট ৩ লাখ ৮ হাজার ৭০০ টাকা জব্দ করা হয়।

একই রুমে আরেকটি ড্রয়ার থেকে ৫০০ টাকার ১০০টি নোট ছাড়াও সর্বমোট ৮৫ হাজার ৬০০ টাকা জব্দ করা হয়। সব মিলিয়ে ফাইন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস রুমের দুটি ড্রয়ার থেকে মোট ৩ লাখ ৯৪ হাজার ৩০০ টাকা জব্দ করা হয়েছে।

এদিকে ভবনটির ছয় তালায় থাকা হামিদ গ্রুপের অফিস থেকে ১ হাজার টাকার বান্ডেল ছাড়াও ৫০০ ও ১০০ টাকার নোটসহ সর্বমোট ২০ লাখ ৯৩ হাজার টাকা জব্দ করা হয়েছে। এ ছাড়াও একই অফিস থেকে ৫০ পাউন্ডের ৪টি নোট (যার একটি ছেড়া) ছাড়াও সর্বমোট ৫১০ তুর্কী মুদ্রা (লিরা) জব্দ করা হয়েছে।

অভিযানের শুরুতেই সেখানে উপস্থিত হন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা মাহমুদ সজীব ভূইয়া, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহ এবং গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর।

নুরুল হক নুরের অভিযোগ, ছাত্র-জনতার আন্দোলন দমাতে বিপুলসংখ্যক অর্থায়ন এই ভবনটি থেকেই করা হয়। এই ঘটনার তথ্য ও প্রমাণ জোগাড় করতেই অভিযান চালানো হয় ভবনের ফ্লোরগুলোতে। তবে অভিযানের খবরে আইনশৃঙ্খলা বাহিনীর কালক্ষেপণের অভিযোগও করেছেন তিনি।

এর আগে গতকাল মঙ্গলবার নসরুল হামিদ বিপুর ব্যাংক হিসাব স্থগিত করে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই সঙ্গে তার পরিবারের সদস্য ও মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা ও ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা