September 20, 2024, 7:07 am


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-08-29 00:10:44 BdST

সোনালী ব্যাংকের নতুন চেয়ারম্যান মোহাম্মদ মুসলিম চৌধুরী


রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে সাবেক অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীকে নিয়োগ দিয়েছে সরকার। আগামী তিন বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

বুধবার (২৮ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব আফছানা বিলকিসের সই করা এক প্রজ্ঞাপনে এই আদেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মোহাম্মদ মুসলিম চৌধুরীকে তার যোগদানের তারিখ থেকে তিন বছর মেয়াদে সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়ার জন্য ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর বিধান অনুসারে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মোহাম্মদ মুসলিম চৌধুরী ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসের অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ক্যাডারে যোগদান করেন। তিনি কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টস, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স এবং অর্থ বিভাগের উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে কাজ করেছেন। অর্থ বিভাগের সাবেক সচিব তিনি।

মুসলিম চৌধুরী বাংলাদেশ কৃষি ব্যাংক, সোনালী ব্যাংক লিমিটেড (ভারপ্রাপ্ত চেয়ারম্যানও ছিলেন), তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ইস্টার্ন রিফাইনারি লিমিটেড এবং ঢাকা বিআরটি কোম্পানি লিমিটেডের পরিচালক ছিলেন।

এ ছাড়া তিনি আইসিএমএবি এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের কাউন্সিল সদস্যসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের আর্থিক খাত সংস্কার ও এর প্রাতিষ্ঠানিকীকরণে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

সরকারি আর্থিক ব্যবস্থাপনা খাতে ইগভর্ন্যান্স বাস্তবায়নে অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ‘জনপ্রশাসন পদক ২০১৭’ লাভ করেন। তিনি ২০১৮ সালের ১৭ জুলাই বাংলাদেশের দ্বাদশ মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) হিসেবে শপথ গ্রহণ করেন। ২০২৩ সালের ২৬ জুলাই অবসরে যান।

এর আগে ৫ আগস্ট সরকার পতনের পর চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে আন্দোলন করেন ব্যাংকটির কর্মকর্তা–কর্মচারীরা। ১৯ আগস্ট আন্দোলনের মুখে সোনালী ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগে বাধ্য হন জিয়াউল হাসান সিদ্দিকী।

জিয়াউল হাসান ২০১৯ সালে প্রথম সোনালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। ২০২২ সালের আগস্টে তাকে পুনর্নিয়োগ দেওয়া হয়। তিনি ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছিলেন। মাঝখানে কিছু সময় তিনি বেক্সিমকো গ্রুপের উপদেষ্টা ছিলেন।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা