September 24, 2024, 7:25 pm


নেহাল আহমেদ

Published:
2024-09-24 16:04:20 BdST

মব জাস্টিস গ্রহণযোগ্য নয়


একটা দেশ বা সমাজে মব জাস্টিস ও মব লিঞ্চিং বিভিন্ন কারণে দেখা দেয়। তবে আইনের শাসন না থাকা, দুর্বল আইন, বিচারের প্রতি জনতার অনস্থা সৃষ্টি হলে মব জাস্টিস ও মব লিঞ্চং বেশি দেখা যায়।

এছাড়া মানুষ যখন ক্রমাগত বিচারহীনতা ও অন্যায়ের কারনে অতিষ্ট হয়ে উঠে তখনই ‘মব জাস্টিসে’র নামে ‘লিঞ্চিং মবে’র প্রেক্ষাপট তৈরি হয়। এই ধরনের বিচারে অনেক সময় সাধারণ মানুষও ক্ষতিগ্রস্ত হয়।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের অতিথি কক্ষে গত বুধবার রাতে ৩২ বছর বয়সী তোফাজ্জল হোসেন নামের একজনকে ‘চোর সন্দেহে’ পিটিয়ে হত্যা করা হয়। ‘মানসিক ভারসাম্যহীন’, তোফাজ্জল হোসেনের মৃত্যুর প্রতিবাদে দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে। বিশেষ করে নেটিজেনরা দারুন ভাবে প্রতিবাদ করে।

মব জাস্টিস নির্দিষ্ট কারনে গড়ে ওঠে। মব জাস্টিসের পিছনের পেক্ষাপট বিচার করলে দেখা যায় যে, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নাজুক ও নড়বড়ে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি যারা নিয়ন্ত্রণে রাখবেন, সেই প্রতিষ্ঠান ও ব্যক্তি দুটোর অবস্থাই কাহিল। সে সব দেশে বিচার বর্হিভুত হত্যাকান্ড হচ্ছে।

দেশে মানুষের মাঝে বিচার, আইন ও প্রতিষ্ঠানের প্রতি বিশ্বাস বাড়াতে হবে। দেশে নৈতিক-মানবিক-আদর্শিক-রাষ্ট্রনৈতিক অবস্থান ভীষণ দুর্বল হতে দেয়া যাবেনা। সব প্রতিষ্ঠানের কার্যকারিতার প্রমান দিতে হবে । মানুষ তাদের সক্রিয় কার্যক্রম যেন দেখতে পারে, বুঝতে পারে। তারা সক্রিয় ও সবল হবেন, সেই লক্ষণও সুস্পষ্ট করতে হবে। কোন কারণেই যেন কোনো উচ্ছৃঙ্খলতা বা অরাজকতা আইনসম্মতভাবে বৃদ্ধি না পায়। মানুষ এই সব উচ্ছৃঙ্খলতা বা অরাজকতা ভীষণভাবেই দায়মুক্তির সম্ভাবনাকে বড় করে দেখছে চায় না।

ডয়েচে ভেলের এক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত গণপিটুনিতে ৮০০ জনকে হত্যা করা হয়েছিল। এরপর গত সাড়ে ছয় বছরে গণপিটুনিতে নিহত হয়েছে আরও প্রায় ২৮৬ জন।

এর মধ্যে ২০২৪ সালে নির্বাচনের পর গত ৭ মাসে (জানুয়ারি-জুলাই) গণপিটুনিতে নিহত হন ৩২ জন। ঢাকাতেই নিহত হন ১৬ জন। শুধু পত্রিকার হিসাব যদি এই হয় তার বাইরে নিশ্চয়ই আরো সংখ্যা বাড়বে?

একটি রাষ্ট্রে বিচারহীনতার কালচার কখনোই সমর্থন যোগ্য নয়। পৈশাচিক উল্লাসে কারো হত্যা করা কখনোই কাম্য হতে পারে না। নির্যাতনকারী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে অতি দ্রুত আইনি ও প্রশাসনিক ব্যবস্থা না নিলে উত্তেজিত মবকে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। রাষ্ট্রের পাশাপাশি নাগরিকদেরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। মব জাস্টিস গ্রহণযোগ্য নয়।

লেখক একজন কবি ও সাংবাদিক

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা