September 18, 2024, 7:10 pm


নিজস্ব প্রতিবেদক

Published:
2024-09-12 22:26:42 BdST

৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগসাধারণ বীমা কর্পোরেশনের নতুন চেয়ারম্যান জয়নুল বারী


সরকার তিন বছরের জন্য সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান পদে নিয়োগ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদ্য পদত্যাগী চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারীকে।

আজ বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। মোহাম্মদ জয়নুল বারী গত বৃহস্পতিবার আইডিআরএ থেকে পদত্যাগ করেন।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব আফছানা বিলকিস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাধারণ বীমা কর্পোরেশনের পরিচালনা পর্ষদের শূন্য পদে বীমা কর্পোরেশন আইন ২০১৯ এর ধারা ৯(১)(ক) অনুযায়ী অবসরপ্রাপ্ত সচিব মোহাম্মদ জয়নুল বারীকে সাধারণ বীমা কর্পোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে তার যোগদানের তারিখ থেকে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ করা হলো।

সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারীকে ২০২২ সালের ১৫ জুন আইডিআরএ চেয়ারম্যান পদে তিন বছরের জন্য নিয়োগ দিয়েছিল সরকার। তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৫ সালের ১৪ জুন।

বীমা খাতে বলিষ্ঠ কিছু পদক্ষেপ নেওয়ায় তিনি প্রভাবশালী কিছু বীমা কোম্পানির মালিকপক্ষের রোষানলে পড়েছিলেন বলে জানা গেছে।

আইডিআরএ চেয়ারম্যান হিসেবে সাধারণ বীমা কর্পোরেশনের জন্য যেসব সিদ্ধান্ত নিয়েছিলেন মোহাম্মদ জয়নুল বারী, কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে সেসব সিদ্ধান্ত বাস্তবায়নের দায়িত্ব এখন তাঁর ওপরই পড়ল।

দেশে রাজনৈতিক পটপরিবর্তনের পর গত ২০ আগস্ট একদল বিক্ষোভকারী আইডিআরএ কার্যালয়ে হামলা ও ভাংচুর করার পাশাপাশি রাত পর্যন্ত সংস্থাটির শীর্ষ কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে। এরপর থেকেই সংস্থাটির তৎকালীন চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী অফিসে আসছিলেন না। এই অবস্থায় গত ৩ সেপ্টেম্বর থেকে জয়নুল বারীর পদত্যাগের গুঞ্জন ছড়িয়ে পড়ে। এর মাঝে গত ৪ সেপ্টেম্বর তিনি অর্থ উপদেষ্টার সঙ্গে তার কার্যালয়ে দেখাও করেন। সেদিন তিনি বলেছিলেন, আইডিআরএ চেয়ারম্যান পদে আর থাকবেন না। এর একদিন পরেই তিনি পদত্যাগপত্র জমা দেন।

বিসিএস (প্রশাসন) নবম ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ জয়নুল বারী ২০২১ সালের জানুয়ারিতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ছিলেন। এরপর বদলি করে তাকে নিয়ে যাওয়া হয় পরিকল্পনা বিভাগে।

এর আগে তিনি বিভাগীয় কমিশনার এবং দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। গতবছরের ১৪ অক্টোবরে অবসরোত্তর ছুটিতে গিয়েছিলেন এই সরকারি কর্মকর্তা।

Unauthorized use or reproduction of The Finance Today content for commercial purposes is strictly prohibited.


Popular Article from FT বাংলা